• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

রাজধানীতে ভোর থেকে ভারি বৃষ্টি, বিপাকে পরীক্ষার্থীরা


নিজস্ব প্রতিবেদক জুলাই ১২, ২০২৪, ১০:৫০ এএম
রাজধানীতে ভোর থেকে ভারি বৃষ্টি, বিপাকে পরীক্ষার্থীরা

ঢাকা : ভ্যাপসা গরমের পর রাজধানীতে ফের শুরু হয়েছে বৃষ্টি। সাপ্তাহিক ছুটির সকালেই ঢাকা ভিজছে ভারি বৃষ্টিতে। মধ্যরাত থেকে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি কিছুটা বিরতি নিয়ে এখন কমবেশি ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ঝড়ছে। সড়কে যানবাহন চলাচল কম আছে। এরমধ্যেও যারা বের হয়েছেন তারা ছাতা মাথায় না হয় ভিজে ভিজে গন্তব্যে যাচ্ছেন।

শুক্রবার (১২ জুলাই) ভোর থেকে রাজধানীতে শুরু হয় ভারি বৃষ্টিপাত। এতে বিপাকে পড়েন সাধারণ পথচারীরা।

বঙ্গোপসাগরে মৌসুমি বায়ু মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে জানিয়ে আবহাওয়া অফিস বলছে, দেশের সব বিভাগেই আজ রয়েছে বজ্রবৃষ্টির পূর্বাভাস। কোথাও কোথাও হতে পারে ভারি বর্ষণও।

শুক্রবার ভোর ৫টার দিকে আবারও মাঝারি আকারে বৃষ্টি ঝড়তে শুরু করে। সকাল পৌনে ৯টার সময় এই প্রতিবেদন লিখা পর্যন্ত অঝর ধারায় বৃষ্টি ঝরছে। সকালের বৃষ্টিতে ছাতা মাথায় নিয়ে গন্তেব্যে যেতে দেখা যায় পথচারীদের।

সরজমিনে দেখা যায়, সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় পথে মানুষজন কম। অধিকাংশ সড়কেই নেই যানবাহনের চাপ। এরমধ্যেও যারা বের হয়েছেন তারা ছাতা নিয়ে না হয় ভিজে ভিজে গন্তব্যে যাচ্ছেন। কেহ ছাতা থাকার শর্তেও ভারি বৃষ্টির ফলে রাস্তার পাশে দোকানে আশ্রায় নিতে দেখা যায়।

তবে, বেশি বিপাকে পড়েছেন ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশ নেওয়া চাকরিপ্রার্থীরা। সকাল ৯টা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির কারণে অনেকে বাসা থেকে বের হতে পারেননি। কেউ কেউ বের হলেও সড়কে পর্যাপ্ত যানবাহন না থাকায় বিপাকে পড়ছেন। এই সুযোগে সিএনজি-রিকশাচালকরা ভাড়া দ্বিগুণ বাড়িয়ে দিয়েছেন। বাধ্য হয়ে বেশি ভাড়ায় গন্তেব্যে যেতে হচ্ছে যাত্রীদের।

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশ নেওয়া রহিম বলেন, সকাল থেকে ভারি বৃষ্টি হচ্ছে। আমার পরীক্ষা মিরপুরে বাংলা স্কুলে। কুড়িল বিশ্বরোডে দাঁড়িয়ে আছে বাসে অপেক্ষায় কিন্তু বাস আসছে না। বাসা থেকে বের হয়েই ভিজে গেছি। যানি না সমায় মত পৌঁছেতে পারব কিনা।

এদিকে পথাচারী, ছিন্নমূল মানুষ অনেকে আশ্রয় নিয়েছেন মেট্রোরেলের পিলার ও বিভিন্ন স্থাপনার নিচে। এরমধ্যেও অনেকে বসে থাকতে পারেননি। জীবিকার তাগিদে ভিজে ভিজেই নেমে পড়তে হয়েছে কাজে।

এই বৃষ্টিতে ঢাকার অনেক এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতার। বিশেষ করে নিচু এলাকায় ড্রেন ভরে উপচে পানি জমেছে রাস্তায়। এছাড়া, বৃষ্টিতে বঙ্গবাজার এলাকার রাস্তায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এছাড়া কুড়িল বিশ্বরোডে রাস্তায় পানি জমে থাকতে দেখা যায়।

আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ সময় দেশের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, দেশের বিভিন্ন স্থানে ঝড়বৃষ্টি ও ভারি বর্ষণের প্রবণতা রোববার (১৪ জুলাই) সন্ধ্যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে বর্ধিত ৫ দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!