• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১

আশ্বিনের টানা বৃষ্টি, ভোগান্তিতে নগরবাসী


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০১:১৯ পিএম
আশ্বিনের টানা বৃষ্টি, ভোগান্তিতে নগরবাসী

ঢাকা: রাজধানীসহ সারাদেশে মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্ট লঘুচাপে আশ্বিন মাসেও বর্ষাকালের আবহ তৈরি হয়েছে। সারারাতের মুষলধারে বৃষ্টির ধারা বজায় রয়েছে সকালেও। ফলে সপ্তাহের শেষ কর্মদিবসের সকাল থেকেই রাজধানীতে দেখা দিয়েছে তীব্র যানজট। এতে দুর্ভোগে পড়েছেন রাজধানীবাসী। বিশেষ করে অফিসগামী মানুষদের বিপত্তি পৌঁছছে চরমে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকেই কখনো ঝিরিঝিরি আবার কখনো মুষলধারে বৃষ্টিতে ইতোমধ্যেই রাজধানীর বেশকিছু সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। বৃষ্টিভেজা রাজধানীর সড়কগুলোতে কোথাও কোথাও যানবাহনের জটলারও দেখা মেলে। সবমিলিয়ে গতকাল থেকে শুরু হওয়া এই বৃষ্টিতে তাপপ্রবাহের দাপট কমলেও, যানজট আর জলাবদ্ধতায় ভোগান্তি বেড়েছে ঢাকার পথে পথে।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত কখনো থেমে থেমে, আবার কখনো মুষলধারে বৃষ্টি হয়েছে। তবে এর মধ্যেই রাজধানীর সড়কগুলোয় বৃষ্টি উপেক্ষা করে কর্মস্থলে ছুটতে দেখা গেছে গন্তব্যে ছুটে চলা মানুষদের। 

সকালে রাজধানীর মগবাজার, মালিবাগ, মৌচাকের আশপাশের এলাকা ঘুরে দেখা গেছে, এসব এলাকার অনেক স্থানে বৃষ্টির পানিতে সড়ক ডুবে গেছে। মূল সড়ক ও বিভিন্ন অলি-গলিতে পানি থাকায় সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট। এতে স্কুল-কলেজ ও অফিসগামী মানুষের ভোগান্তি চরমে পৌঁছেছে।

সাগরে লঘুচাপের প্রভাব গতকাল সকাল থেকেই গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।  আজ সকাল থেকেও এ পরিস্থিতি একই রয়েছে। ভোর থেকে শুরু হওয়া গুঁড়ি গুঁড়ি বৃষ্টি মুষলধারে নামে সকাল ৮টার পর থেকে। এতে ভোগান্তিতে পড়েন ঘরের বাইরে বের হওয়া মানুষ।

বৃষ্টিতে মৌচাক মোড় থেকে মগবাজার ওয়ারলেস পর্যন্ত সড়কে পানিতে তলিয়ে যায়। এ সড়কটি স্বাভাবিক অবস্থাতেই যানজটপ্রবণ। পানি জমার প্রভাবে পরিস্থিতি আরও ভয়াবহ হয়েছে।

মগবাজার মোড় থেকে গাড়ির লাইন সিদ্ধেশ্বরী কলেজ এবং মৌচাক মোড়ের জ্যাম মালিবাগ মোড় ছাড়িয়ে শান্তিনগর পর্যন্ত পৌঁছেছে। সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় বিপাকে পড়তে হয়েছে স্কুল-কলেজের শিক্ষার্থী ও কর্মজীবী মানুষ।

বৃষ্টিতে জলাবদ্ধতা দেখা দেওয়ায় মহানগরের অনেক গুরুত্বপূর্ণ পয়েন্টে তীব্র যানজট দেখা গেছে। এই সুযোগে রিকশাচালকরা অতিরিক্ত ভাড়া দাবি করছেন। বাধ্য হয়ে অনেককেই ভিজে ভিজে গন্তব্যে যেতে দেখা গেছে।

যাত্রীদের অভিযোগ, সুযোগ পেয়ে রিকশাচালকরা দ্বিগুণ ভাড়া দাবি করছেন। মগবাজার মোড় থেকে বাংলামোটরে রিকশার স্বাভাবিক ভাড়া ২০ টাকা। সকালে যাত্রীর চাপ বেশি থাকায় চালকরা ৩০ টাকাও দাবি করছেন। বাংলামোটর অংশে পানি জমায় ভাড়া ৪০ টাকা চাচ্ছেন রিকশাচালকরা। একই অবস্থা দেখা গেছে সিএনজি অটোরিকশার ক্ষেত্রেও। বৃষ্টির সুযোগে যাত্রীদের কাছে দ্বিগুনের বেশি ভাড়া দাবি করছেন তারা।

এদিকে আজ দিনভর বৃষ্টিপাতের এমন দাপট থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক। গণমাধ্যমকে তিনি জানিয়েছেন, বুধবারের মতো আজও হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কখনো ঘন কালো মেঘে ছেয়ে যেতে পারে আকাশ। তবে সন্ধ্যার পর বৃষ্টি থেমে যেতে পারে বলেও জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ ১০৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এই সময়ে রাজধানী ঢাকায় ৪৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এসএস

Wordbridge School
Link copied!