• ঢাকা
  • শুক্রবার, ০৪ অক্টোবর, ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

খারাপ ধারণা থেকে বাঁচা কাম্য


ধর্মচিন্তা ডেস্ক অক্টোবর ৪, ২০২৪, ১২:১৪ পিএম
খারাপ ধারণা থেকে বাঁচা কাম্য

ঢাকা : ইসলাম মানুষের প্রতি ভালো ধারণা পোষণ করার নির্দেশ দেয়। কেননা মানুষের প্রতি মানুষের ভালো ধারণা ভ্রাতৃত্ববোধ তৈরি করে। পরস্পর দূরত্ব কমিয়ে কাছাকাছি নিয়ে আসে। আর মন্দ ধারণায় তৈরি হয় এর উল্টো চিত্র। তৈরি হয় মানুষের সঙ্গে মানুষে শত্রুতা ও দূরত্ব। খারাপ ধারণা বেশিরভাগ সময় মানুষকে অন্যায় ও অপকর্মের দিকে ধাবিত করে। তাই ইসলাম অন্যের প্রতি খারাপ ধারণা পোষণ করতে নিষেধ করে। হাদিসে বর্ণিত হয়েছে, হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, সুন্দর ধারণা পোষণ করা ইবাদতের অংশ।’ (আবু দাউদ)

খারাপ ধারণার কুফল সম্পর্কে সর্বদা সজাগ থাকতে ইসলাম নির্দেশ দিয়েছে। খারাপ ধারণা পোষণকারী ব্যক্তিরা হিংসা-বিদ্বেষ ও দ্বন্দ্ব-কলহে ইন্ধন জোগায়। তাই হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমরা মন্দ ধারণা থেকে বেঁচে থাকো। (সহিহ বুখারি)

মানুষ সম্পর্কে খারাপ ধারণা মানুষকে বিপথে পরিচালিত করে। পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেছেন, ‘তোমরা ধারণা করেছিলে যে, রাসুল ও মুমিনরা তাদের বাড়িঘরে কিছুতেই ফিরে আসতে পারবে না এবং এ ধারণা তোমাদের জন্যে খুবই সুখকর ছিল। তোমরা মন্দ ধারণার বশবর্তী হয়েছিলে। তোমরা ছিলে ধ্বংসমুখী এক সম্প্রদায়। (সুরা ফাতহ ১২)

জ্ঞানীদের ওপর আবশ্যক হলো অন্য মানুষ সম্পর্কে মন্দ ধারণা থেকে নিজেকে পূর্ণভাবে মুক্ত রাখা। যে অন্য মানুষ সম্পর্কে মন্দ ধারণা করে, তার অন্তর মরে যায়, আত্মিক অশান্তি বেড়ে যায় এবং তার অন্যায় কাজও বেড়ে যায়।

হজরত রাসুলুল্লাহ (সা.) মানুষের দোষ ও ছিদ্রান্বেষণ করতে নিষেধ করেছেন। তিনি মানুষকে নিজ নিজ দোষ সংশোধনে আত্মনিয়োগ করতে উৎসাহিত করেছেন। আল্লাহর কাছে যেসব কথাবার্তার মূল্য নেই, তা থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন। হজরত রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যারা মুখে ইমান এনেছ, অথচ এখনো অন্তরে ইমান আনয়ন করোনি, তোমরা মুসলিমদের নিন্দা করো না, তাদের ছিদ্রান্বেষণ করো না। যে ব্যক্তি অন্যের দোষ খুঁজে, আল্লাহ তার দোষ অনুসন্ধান করেন। আর আল্লাহ যার দোষ তালাশ করেন, তাকে তার নিজ বাসগৃহেই অপদস্থ করেন। (সুনানে আবু দাউদ)

এমটিআই

Wordbridge School
Link copied!