• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

হাততালি আর শিস দিলেই খুঁজে পাবেন হারানো ফোন


নিউজ ডেস্ক আগস্ট ২৪, ২০২৪, ০৪:১৩ পিএম
হাততালি আর শিস দিলেই খুঁজে পাবেন হারানো ফোন

ঢাকা: প্রযুক্তির যুগে স্মার্টফোন হচ্ছে নিত্যসঙ্গী। স্মার্টফোনে ব্যক্তিগত অনেক তথ্য, ছবি, প্রয়োজনীয় ডকুমেন্ট থাকে। সেজন্যই, স্মার্টফোনটি হুট করে খুঁজে না পেলে আতঙ্কিত হতে সময় লাগে না। বিশেষ করে ফোনটি যদি সাইলেন্ট থাকে তবে তো কথাই নেই। ফোনের হদিস পাওয়া আরও কঠিন হয়ে দাঁড়ায়। 

এই সমস্যার সমাধান করতে কিছু অ্যাপস আছে। যেসব অ্যাপসের সহযোগিতায় আপনি কেবল শিস দিয়ে এবং হাততালি দিয়ে আপনার ফোনটি খুঁজে পেতে পারেন।

এরকম একটি অ্যাপ হলো Find My Phone Clap, Whistle, এই অ্যাপটি প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করা যায়। ব্যবহারকারী যখন হাততালি দেয় বা শিস দেয়, তখন ব্যবহারকারীর ফোনের ফ্ল্যাশ লাইট জ্বলে ওঠে। এটি আপনাকে অন্ধকারে আপনার ফোন খুঁজে পেতে সাহায্য করবে। আপনি যখন হাততালি বা শিস বাজান, ফোনেও রিং বেজে ওঠে। ব্যবহারকারীরা তাদের পছন্দের যেকোনো রিংটোন সেট করতে পারেন। এখানে আপনি ১২টি বিভিন্ন ধরণের টোন সেট করার অপশন পাবেন।

এই অ্যাপ যেভাবে ব্যবহার করবেন—

ব্যবহারকারীদের এটির জন্য একটি ছোট সেটআপ করতে হবে। এছাড়াও, এমন কিছু অ্যাপ রয়েছে যেগুলোতে কেবল শিস বা হাততালি দেওয়া প্রয়োজন। ক্ল্যাপ টু ফাইন্ড এবং হুইসেল ফোন ফাইন্ডারের মতো, ক্ল্যাপ টু ফাইন্ড এমনকি সাইলেন্ট মোডেও ফোন বাজতে সাহায্য করে। সবচেয়ে ভালো ব্যাপার হলো অ্যাপটি ইন্টারনেট ছাড়াই কাজ করে।

যেখানে হুইসেল ফোন ফাইন্ডারে, আপনি যখন বাঁশি বাজাবেন, ফোনে একটি শব্দ হবে। এছাড়াও, ফোনের ক্যামেরা এবং আলোও উজ্জ্বল হয়ে উঠবে। এটির সাহায্যে আপনি অন্ধকারেও সহজেই আপনার ফোন খুঁজে পেতে পারেন। এই দুইটি অ্যাপই অ্যানড্রয়েড এবং আইওএস উভয় প্ল্যাটফর্মেই ব্যবহার করা যাবে।

এ ছাড়াও জিপিএস-এর মাধ্যমে কাজ করে এরকম আরেকটি অ্যাপ হলো ফ্যামেলি লোকেটর (Family Locator – GPS Tracker)। এই অ্যাপটি একটু ভিন্ন। ঘরের মধ্যে ফোন হারিয়ে গেলে সহজেই এই অ্যাপের মাধ্যমে ট্র্যাক করতে পারবেন। এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটি প্ল্যাটফর্মেই কাজ করে। তাছাড়া এই অ্যাপের এখন ওয়েবসাইট সংস্করণও তৈরি করা হয়েছে। এর মাধ্যমে ফোনটি রিয়্যাল টাইম ভিত্তিতে লোকেট করা যাবে।

আইএ

Wordbridge School
Link copied!