• ঢাকা
  • শুক্রবার, ১৮ অক্টোবর, ২০২৪, ২ কার্তিক ১৪৩১

গুগল চ্যাটে পাঠানো যাবে ভিডিও বার্তা


বিজ্ঞান- প্রযুক্তি ডেস্ক অক্টোবর ১৮, ২০২৪, ১২:১০ পিএম
গুগল চ্যাটে পাঠানো যাবে ভিডিও বার্তা

ঢাকা: গুগল চ্যাটের মাধ্যমে জিমেইলে তাৎক্ষণিকভাবে নির্দিষ্ট ব্যক্তির সঙ্গে বার্তা, ছবি ও ভিডিও আদান-প্রদান করা যায়। ফলে অনেকেই বিভিন্ন মেসেজিং অ্যাপের আদলে গুগল চ্যাটের মাধ্যমে নিয়মিত তথ্য আদান-প্রদান করে থাকেন। 

আর তাই এবার গুগল চ্যাটে ভিডিও বার্তা পাঠানোর সুযোগ চালু করেছে গুগল। নতুন এ সুবিধা চালুর ফলে ব্যবহারকারীরা চাইলেই গুগল চ্যাটের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তিকে ভিডিও বার্তা পাঠাতে পারবেন।

গুগলের তথ্যমতে, ভিডিও মেসেজ সুবিধাটি প্রাথমিকভাবে শুধু কম্পিউটার বা ল্যাপটপে ব্যবহার করা যাবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী এ সুবিধা ব্যবহার করতে পারবেন। সুবিধাটি চালু হলে চ্যাটবক্সে প্রবেশের পর টেক্সট ফিল্ডে একটি রেকর্ড বাটন দেখা যাবে। বাটনটিতে ক্লিক করে সরাসরি ভিডিও বার্তা ধারণ করে অন্যদের পাঠানো যাবে।

জানা গেছে, আদান-প্রদান করা ভিডিও বার্তাগুলো মিডিয়া সেকশনের শেয়ারড ট্যাবে নির্দিষ্ট সময় পর্যন্ত সংরক্ষণ করা থাকবে। ফলে পরবর্তী সময়ে গুরুত্বপূর্ণ বার্তা খুঁজে পাওয়া যাবে। এর মাধ্যমে তথ্যগত ভুল হওয়ায় সম্ভাবনা কম থাকায় প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ কাজ দলগতভাবে করা যাবে।

ভিডিও বার্তা ছাড়াও গুগল চ্যাটে অন্যদের পাঠানো অডিও বার্তার ট্রান্সক্রিপ্ট দেখার সুবিধা চালু করেছে গুগল। ভয়েস মেসেজের নিচে ভিউ ট্রান্সক্রিপ্ট অপশন নির্বাচন করে এ সুবিধা ব্যবহার করা যাবে। এখান থেকে ট্রান্সক্রিপ্ট প্রদর্শন বন্ধও করা যাবে। ওয়েব ও মোবাইল উভয় সংস্করণেই সুবিধাটি ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

এআর

Wordbridge School
Link copied!