• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

মেসি-নেইমারের দুই রকম রাত, আকাশি উল্লাস হলুদ কান্না


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ১০, ২০২২, ০১:১৬ পিএম
মেসি-নেইমারের দুই রকম রাত, আকাশি উল্লাস হলুদ কান্না

ঢাকা : দুজনই গোল পেলেন। ছুঁলেন রেকর্ডও। কিন্তু ম্যাচ শেষে একজন হাসলেও আরেকজন পারলেন না।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে শুক্রবার আলাদা ম্যাচে মাঠে নেমেছিল দুই লাতিন পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল। দুই দলেরই প্রতিপক্ষ ছিল ইউরোপের দেশ।

ব্রাজিল মাঠে নামে ক্রোয়েশিয়ার বিপক্ষে আর আর্জেন্টিনা নেদারল্যান্ডসের বিপক্ষে। দুটি ম্যাচই গড়ায় টাইব্রেকারে। যেখানে ব্রাজিল পারেনি, তবে আর্জেন্টিনা পেরেছে।

বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় লেখা হয়ে গেছে ব্রাজিলের। আর্জেন্টিনা পৌঁছে গেছে সেমিফাইনালে।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হয় ব্রাজিল ও ক্রোয়েশিয়া ম্যাচ। যেখানে টাইব্রেকারে ৪-২ গোলে জয় তুলে নেয় ক্রোয়েশিয়া।

নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য ছিল। অতিরিক্ত সময়ে নেইমার গোল করে এগিয়ে দিয়েছিলেন ব্রাজিলকে। কিন্তু পরে পেতকোভিচ সমতা এনে দেন ক্রোয়াটদের। টাইব্রেকারে রদ্রিগোর শঠ ঠেকিয়ে ব্রাজিলকে হতাশায় পুড়ান ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ।

আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে ছিল নাটকীয়তা। নির্ধারিত সময়ের ইনজুরি টাইমে ডাচরা সমতা (২-২) ফেরায় ম্যাচে। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে কোনো গোল না হলে টাইব্রেকারে গড়ায় খেলা। যেখানে দুটি শট ঠেকিয়ে নায়ক আর্জেন্টাইন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ। এর আগে নির্ধারিত সময়ে আর্জেন্টিনাকে প্রথম এগিয়ে দেন মলিনা। পরে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুন করেন মেসি। ডাচদের পক্ষে দুটি গোলই করেন ভাউট বেগহোর্স্ট।

এদিনের গোলে মেসি ছুঁয়েছেন গাব্রিয়েল বাতিস্তুতাকে। বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি গোলের রেকর্ড এখন যৌথভাবে তাদের। আর নেইমার ছুঁয়েছেন পেলেকে। ব্রাজিলের হয়ে দুজনের গোল এখন সমান এবং সর্বোচ্চ।

নেইমারের নাচ লিভাকোভিচে ম্লান : মিনিট ১৫ আগেও যে মুখগুলো ঝলমল করছিল হাসিতে, ম্যাচ শেষে সেই চেহারাগুলোই শোকে পাথর। নেইমার মাটিতে বসে কাঁদছেন। কে বলবে, কিছুক্ষণ আগেই এই বিশ্বকাপের অন্যতম সুন্দর গোলটা করেছেন এ ব্রাজিলিয়ান। গোলসংখ্যায় স্পর্শ করেছেন পেলেকে। অন্যদিকে যে মুখগুলোতে ভর করেছিল হতাশা, তারাই উল্লাসে মাতোয়ারা। বিস্তারিত: ক্রোয়েশিয়া ১(৪)-১(২) ব্রাজিল

মেসির জাদুকরী মার্তিনেজ বীরত্ব : এই এক ওলট-পালটের রাত। এ রাতে পাঁচবারের বিশ্বসেরা ব্রাজিলকে টাইব্রেকারে হেরে মেনে নিতে হয় বিদায়ের পরিণতি। আবার এ রাতেই টাইব্রেকার ভাগ্য নিজেদের করে আর্জেন্টিনা পা রাখে সেমিফাইনালে। অথচ এ রাতটা হতে পারত লিওনেল মেসির। আবার তাকে ম্লান করে রাতটা নিজের করে নিতে পারতেন নেদারল্যান্ডসের বদলি স্ট্রাইকার ওউট ওয়েগহার্স্টও। তবে সবাইকে ছাপিয়ে এ ম্যাচের নায়ক এমিলিয়ানো মার্তিনেজ। আর্জেন্টিনার গোলকিপার সব আলো কেড়ে নিয়েছেন টাইব্রেকারে ডাচদের প্রথম দুটি শট রুখে দিয়ে। ২-২-এ অমীমাংসিত ম্যাচটা আর্জেন্টিনা টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে চলে গেছে ফাইনালের আরও কাছাকাছি। ১৩ ডিসেম্বর ব্রাজিলকে কাঁদানো ক্রোয়েশিয়ার মুখোমুখি হতে হবে আর্জেন্টিনাকে। 

সোনালীনিউজ/এমিটিআই

Wordbridge School
Link copied!