• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
এশিয়া কাপ

ফাইনালে ৬ উইকেট পাওয়ার রহস্য জানালেন সিরাজ


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৮:২৪ পিএম
ফাইনালে ৬ উইকেট পাওয়ার রহস্য জানালেন সিরাজ

ঢাকা: এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার ব্যাটিংকে রীতিমতো ধসিয়ে দিয়েছেন মোহাম্মদ সিরাজ। দারুণ বোলিংয়ে অনায়েসে দলকে চ্যাম্পিয়ন করেছেন। শেষটা করেন হার্দিক পান্ডিয়া। ভারতের এই দুই বোলারের তোপে এশিয়া কাপের ফাইনালে ৫০ রানে অল আউট শ্রীলঙ্কা। ভারত জিতেছে ১০ উইকেটে। ১০০ ওভারের ফাইনাল শেষ মাত্র ২১.৩ ওভারে।

ভারতের সহজ জয়ে শিরোপা জয়ের মূল কারিগর সিরাজই। যিনি নিয়েছেন ছয়টি উইকেট। অনুমিতভাবে জিতেছেন তিনি ফাইনালের ম্যাচ সেরার পুরস্কার। কোন জাদুতে ফাইনালের মতো মঞ্চে ছয়টি উইকেট নিয়ে নজর কাড়লেন সিরাজ। তা জানিয়েছেন তিনি নিজেই।

ওয়ানডেতে নতুন বলেই বোলিং করেন সিরাজ। বল করার ভঙ্গিটাও ভিন্ন। সাধারণত ক্রস সিম (বলের সিমের সঙ্গে আঙুল থাকে আড়াআড়ি) ধরে বল করেন তিনি। ফলে কোনো বল পিচে পড়ে লাফিয়ে ওঠে, কোনোটি যায় নিচের দিকে। মোদ্দা কথা, এই স্টাইলের বোলিংয়ে ইনসুইং বেশি হয়। ফাইনালে এই পদ্ধতিতেই সফল হন সিরাজ।

ফাইনালের পর সিরাজ বলেছেন, ‘আমি সাধারণত ক্রস সিমে বল করি। কিন্তু এই ম্যাচে সিম ধরে বল করছিলাম। তাই ইনসুইংয়ের থেকে আউটসুইং বেশি হচ্ছিল। সেটাই কাজে দিয়েছে। বেশির ভাগ ব্যাটার আউটসুইংয়ে আউট হয়েছে।’

ব্যাটারদের পায়ের কাছে বল করেছেন সিরাজ। খেলতে বাধ্য করেছেন। এই প্রসঙ্গে সিরাজ বলেন, ‘উইকেট থেকেই সব হচ্ছিল। বল সুইং করছিল। তাই আমি বেশি কিছু করার চেষ্টা করিনি। শুধু ব্যাটারের ব্যাটের কাছে বল করার চেষ্টা করেছি। তার পরে বাকি কাজ পিচ করেছে। ব্যাটারদের খেলানোর চেষ্টা করেছি। তাতেই সফল হয়েছি।’

সিরাজ বল করেছেন সাত ওভার। উইকেট পেয়েছেন ছয়টি। ২১ রান দিলেও পেয়েছেন একটি মেডেনের দেখা। বুমরাহ ৫ ওভারে এক মেডেনে ২৩ রানে নেন এক উইকেট। পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ২.২ ওভারে মাত্র দেন তিন রান, উইকেট পান তিনটি।

এআর

Wordbridge School
Link copied!