• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

মাহমুদউল্লাহ-সৌম্যদের সামনে যে দুটি পথ খোলা


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০২৩, ০২:২৫ পিএম
মাহমুদউল্লাহ-সৌম্যদের সামনে যে দুটি পথ খোলা

ঢাকা: নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্তর মত গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে বাংলাাদেশ। দলে ফিরিয়ে আনা হয়েছে তামিম ইকবাল এবং মাহমুদউল্লাহ রিয়াদের মত অভিজ্ঞ খেলোয়াড়দের। এছাড়া সুযোগ পেয়েছেন সৌম্য সরকার এবং এনামুল হক বিজয়রাও। 

বিশ্বকাপে জাতীয় দলে নিজেদের সুযোগের পথ তৈরি করতে পারে এমন কিছু খেলোয়াড়দের নিয়ে এ সিরিজের জন্য দল সাজিয়েছে টিম ম্যানেজমেন্ট। 

নিউজিল্যান্ডও নিজেদের প্রথম সারির খেলোয়াড়দের বিশ্রাম দিয়েছে। আপাতদৃষ্টে মনে হচ্ছে উভয় দলই এমন কিছু খেলোযাড় রেখেছে যারা ব্যক্তিগত পারফরম্যান্স দিয়ে জ্বলে ওঠার পাশাপাশি বিশ্বকাপ দলে সুযোগের জন্য নিজেদের অবস্থানকে আরও শক্তিশালী করে তুলতে পারে। 

কোমড়ের ইনজুরির কারণে এশিয়া কাপ খেলতে না পারা সাবেক অধিনায়ক তামিম ইকবালের কাছে সিরিজটি গুরুত্বপূর্ণ। এ ছাড়া চলতি বছরের মার্চে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের পর দল থেকে বাদ পড়া মাহমুদউল্লাহ রিয়াদের কাছে এটি মূলত নিজেকে প্রমাণের মঞ্চ। 

মিডলঅর্ডার এ ব্যাটার ইমপ্যাক্ট ক্রিকেট খেলতে না পারলে জাতীয় দলের পরিকল্পনা থেকে স্থায়ী বাদ পড়ার শঙ্কায় থাকবেন। আর মোটামুটি ভালো করলে পেতে পারেন বিশ্বকাপে যাওয়ার টিকিট।

সৌম্য সরকার, এনামুল হক বিজয়দের জন্যও একটা পরীক্ষা। দেশের মাটিত নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো করতে না পারলে জাতীয় দলের পুল থেকে ছিটকে যেতে হতে পারে তাদেরও। কারণ, ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের পর ২০২৭ সালের টুর্নামেন্ট মাথায় রেখে ওয়ানডে দল নিয়ে নতুন পরিকল্পনা হবে। নিজেদের আন্তর্জাতিক ক্যারিয়ার আর কিছুটা দীর্ঘ করার স্বার্থে এ দুই ক্রিকেটার সর্বস্ব বাজি রেখে হলেও ভালো করার চেষ্টা করবেন।

যদিও সর্বশেষ এশিয়া কাপে এক ম্যাচে সুযোগ পেলেও তেমন সুবিধা করতে পারেননি বিজয়। অন্যদিকে, সর্বশেষ ইমার্জিং এশিয়া কাপে মোটামুটি ভালো খেলে জাতীয় দলে ফেরার সুযোগ মিলেছে সৌম্যর। 

এদিকে, গতকাল সংবাদসম্মেলনে মাহমুদউল্লাহ-সৌম্যর দলে ভূমিকা নিয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন দাসের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘রোল (ভূমিকা) জিনিসটা আমি আসলে বলতে চাই না। এটা আসলে পরিস্থিতির ওপর নির্ভর করে।’

একটা উদারহরণ দিয়ে লিটন বলেন, ‘এখন যদি ম্যাচে দ্রুত উইকেট পড়ে যায় আর রিয়াদ ভাই ব্যাটিংয়ে নামে, তখন যদি ৩০-৩৫ ওভারের খেলা থাকে, তাহলে উনি উনার মতো করেই খেলাটা খেলবে। ওটা বলার দরকার নাই। উনি অনেক অভিজ্ঞ (ম্যাচিউরড)। এটা সৌম্যর ক্ষেত্রেও। যেখানে সুযোগ পাবে তারা রান করার চেষ্টা করবে।’

এআর

Wordbridge School
Link copied!