• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

মেলবোর্নে যে চ্যালেঞ্জের সঙ্গে মানিয়ে নেয়ার লড়াই শুরু জামালদের


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১২, ২০২৩, ০৩:৩৩ পিএম
মেলবোর্নে যে চ্যালেঞ্জের সঙ্গে মানিয়ে নেয়ার লড়াই শুরু জামালদের

ঢাকা: ২০২৬ ফিফা বিশ্বকাপ বাছাইয়ের প্রথম ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগে আরেকটি প্রতিপক্ষের সঙ্গে লড়াই শুরু হয়েছে জামাল ভূঁইয়াদের, যার নাম মেলবোর্নের আবহাওয়া।

দিনের বেলা মেলবোর্নে এখন তাপমাত্রা ১৫ থেকে ২০ ডিগ্রির মধ্যে থাকে। হয়তো হাড় কাঁপানো শীত নয়। তবে ঠান্ডা বাতাস বইতে থাকে। কখনো কখনো তাপমাত্রা দ্রুত নেমেও যায়। রাতের বেলা যা চলে আসে ৭ থেকে ৮ ডিগ্রিতেও। আর বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচটা স্থানীয় সময় রাত আটটায়। ফলে বেশ ঠান্ডার মধ্যেই খেলতে হবে জামালদের।

এর সঙ্গে মানিয়ে নেওয়াটাই বড় চ্যালেঞ্জ মনে করছেন বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা। অস্ট্রেলিয়া থেকে বাফুফের পাঠানো ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘এখানকার আবহাওয়া ঠান্ডা। বাংলাদেশের চেয়ে অবশ্যই আলাদা। এখন মেলবোর্নে সকাল বেলা তাপমাত্রা ২০ ডিগ্রির মতো। মোটামুটি একটু ভালোই। তবে রাত আটটায় ম্যাচ মানে তখন ১০ থেকে ১১ ডিগ্রিতে খেলতে হবে। এই কন্ডিশনের সঙ্গে খাপ খাওয়াতেই আমরা চার থেকে পাঁচ দিন আগে এসেছি মেলবোর্ন।’

কোচের সঙ্গে সুর মিলিয়েছেন ডিফেন্ডার রহমত মিয়াও, ‘এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়া এখন গুরুত্বপূর্ণ আমাদের জন্য। কারণ, হুট করে এসে ঠান্ডাতে পারফর্ম করা কঠিন। যেহেতু আমাদের খেলা রাত আটটায়, তখন আরও বেশি ঠান্ডা থাকবে। আমার মনে হয় চার দিন আগে আসাটা আমাদের জন্য ভালো হয়েছে। এই সময় কন্ডিশনের সঙ্গে নিজেদের মানিয়ে নেব আমরা।’

২০ ঘণ্টা ভ্রমণ করে শনিবার স্থানীয় সময় মধ্যরাতে মেলবোর্ন পৌঁছেছে বাংলাদেশ। ফলে দীর্ঘ ভ্রমণ শেষে ফুটবলারদের রিকভারি যেন ঠিকঠাক হয়, সেটাই নিশ্চিত করতে চান কোচ। তাই আজ মাঠের অনুশীলন রাখা হয়নি। সকালে জিমে কাটিয়েছেন ফুটবলাররা।

এআর

Wordbridge School
Link copied!