• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সুযোগ পেয়েই শাহিন আফ্রিদিকে খোঁচা আইপিএল দলের


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৪, ২০২৩, ০৮:৪৮ পিএম
সুযোগ পেয়েই শাহিন আফ্রিদিকে খোঁচা আইপিএল দলের

ঢাকা: অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ ৪-১ ব্যবধানে জিতেছে ভারত। অথচ শেষ ওভারেও ম্যাচ ছিল অস্ট্রেলিয়ার হাতে। ভারতের দেওয়া ১৬১ রানের লক্ষ্যে পৌঁছাতে ২০তম ওভারে সফরকারীদের প্রয়োজন ছিল মাত্র ১০ রান। স্ট্রাইকে সেট ব্যাটসম্যান অধিনায়ক ম্যাথু ওয়েড। এমন পরিস্থিতিতেও ম্যাচ জিততে পারেনি অস্ট্রেলিয়া। তাদের জিততে দেননি ভারতীয় পেসার আর্শদ্বীপ সিং।

শেষ ওভারে বোলিংয়ে আসার আগে ৩ ওভারে ৩৭ রান খরচ করেছিলেন আর্শদ্বীপ। তবু ম্যাচের এমন গুরুত্বপূর্ণ সময়ে অধিনায়ক সূর্যকুমার যাদব ভরসা রাখেন এই বাঁহাতি পেসারের ওপর। দুর্দান্ত বোলিংয়ে অধিনায়কের আস্থার প্রতিদান দেন আর্শদ্বীপ।

আর্শদ্বীপের প্রথম তিন বল থেকে কোনো রান নিতে পারেননি ওয়েড। এর মধ্যে তিন নম্বর বলে উড়িয়ে মারতে গিয়ে শ্রেয়াস আইয়ারের হাতে ক্যাচ দিয়ে বসেন অস্ট্রেলিয়া অধিনায়ক। আর্শদ্বীপের শেষ ৩ বল থেকে মাত্র ৩ রান নিতে পারে সফরকারীরা। ফলাফল ৬ রানের জয় পায় ভারত।

অথচ পরিস্থিতি বিবেচনায় ওয়েডের জন্য এমন ম্যাচের অভিজ্ঞতা নতুন নয়। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে জিততে শেষ দুই ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২২ রান। অথচ সেবার ম্যাচ শেষ ওভারে পর্যন্ত যায়নি ওয়েডের ব্যাটিং তান্ডবে। 

শাহিন শাহ আফ্রিদির করা ১৯তম ওভার থেকেই প্রয়োজনীয় ২২ রান আদায় করে ফাইনালের টিকেট নিশ্চিত করে অস্ট্রেলিয়া। বাঁহাতি পেসার আফ্রিদির সেই ওভারের শেষ তিন বলে টানা তিন ছক্কা মারেন ওয়েড।

পাকিস্তানের বিপক্ষে পারলেও ভারতের বিপক্ষে ব্যর্থ অস্ট্রেলিয়া অধিনায়ক। অথচ দুবারই প্রতিপক্ষের স্ট্রাইক বোলার ছিলেন বাঁহাতি পেসার। তুলনাটা তাই চলে আসছে স্বাভাবিকভাবেই।

এমনিতে পাকিস্তানের সঙ্গে ভারতের বৈরীতার কথা কারো অজানা নয়। তাই তো ওয়েডের বিপক্ষে আর্শদ্বীপের এমন দুর্দান্ত বোলিংয়ের পর খোঁচা দিতে ভুল করেনি আইপিএলের দল পাঞ্জাব।

ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলে পাঞ্জাব কিংসের হয়ে খেলেন আর্শদ্বীপ। ম্যাচ শেষে এক্স-এ (সাবেক টুইটার) আর্শদ্বীপের বিপক্ষে ওয়েডের ব্যাটিংয়ের একটি ভিডিও শেয়ার করে ক্যাপশনে লিখেছে, ‘ম্যাথু ওয়েড, এই বাঁহাতি পেসারের বিপক্ষে ওসব চলে না’।

নাম উল্লেখ না করলেও খোঁচাটা যে আফ্রিদিকেই দেওয়া হয়েছে, সেটা বুঝতে কারো অসুবিধা হওয়ার কথা নয়। কারণ, এর আগে ম্যাচের এমন পরিস্থিতিতে বাঁহাতি পেসার আফ্রিদির ওপর ঝড় বইয়ে দিয়েছিলেন ওয়েড। তাই ওয়েড-আর্শদ্বীপ লড়াইয়ে আফ্রিদিকে পাঞ্জাবের খোঁচা মারা- একেই বোধহয় বলে সুযোগের সদ্ব্যবহার।

এআর

Wordbridge School
Link copied!