• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ব্রাজিলের পরবর্তী কোচ হচ্ছেন কে?


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ৭, ২০২৪, ০৪:২৭ পিএম
ব্রাজিলের পরবর্তী কোচ হচ্ছেন কে?

ঢাকা: রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তির পেছনে অনেক সময় ব্যয় করেছে ব্রাজিল। কিন্তু শেষ পর্যন্ত তাকে পায়নি দলটি।

কথা ছিল, ২০২৪ সালের জুনে রিয়ালের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হলে ব্রাজিলের দায়িত্ব নেবেন আনচেলত্তি। কিন্তু সে আশাও শেষ। ইতালিয়ান এই কোচ রিয়ালের সঙ্গে নতুন চুক্তি করেছেন, ২০২৬ সাল পর্যন্ত।

এরই মধ্যে অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের অধীনে ব্রাজিল ফুটবল দলের যাচ্ছেতাই অবস্থা। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের মাত্র দুটিতে জিতেছে তারা। পয়েন্ট হারিয়েছে টানা চার ম্যাচে। এর মধ্যে ৩টিতেই হার।

এতটা নাজুক পরিস্থিতিতে এর আগে কখনো পড়েনি ব্রাজিল। আবার আনচেলত্তির আশাও শেষ। এমন পরিস্থিতিতে অন্তর্বর্তীকালীন কোচ দিনিজকে বরখাস্ত করে পূর্ণকালীন কোচ নিয়োগ দেয়ার পদক্ষেপ নিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন।

দিনিজকে বরখাস্ত করার পর স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, কে হচ্ছেন ব্রাজিলের পরবর্তী কোচ? আনচেলত্তি ব্রাজিলের কোচ হবেন না, এটা নিশ্চিত হওয়ার পর হোসে মরিনহোর সম্ভাবনা শোনা গিয়েছিলো। যদিও মরিনহো এ নিয়ে বলে দিয়েছেন, ব্রাজিলের কাছ থেকে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব পাননি।

তবে, বর্তমান পরিস্থিতিতে ইউরোপিয়ান কোচের চিন্তা সম্ভবত একেবারেই বাদ দিয়েছে ব্রাজিল ফুটবল ফেডারেশন। দিনিজকে বরখাস্ত করার পরপরই খবর চাউর হয়ে গেছে, সাও পাওলোর কোচ দরিভাল জুনিয়রকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে ব্রাজিল ফুটবল কর্মকর্তারা।

ব্রাজিল ফুটবল ফেডারেশনের (সিবিএফ) সভাপতি এডনাল্ডো রদ্রিগেজ জানিয়েছেন, এরই মধ্যে তিনি দরিভালের বিষয়ে সাও পাওলো প্রেসিডেন্টের সঙ্গে আলাপ করেছেন।

তবে সাও পাওলো এখনই দরিভালকে ফ্রি ফ্রি জাতীয় দলের জন্য ছাড়তে ইচ্ছুক নয়। চুক্তি বাতিল করে এই কোচের জাতীয় দলের দায়িত্ব নিতে হলে সাও ক্লাবকে প্রায় ৯ লাখ ডলার পরিশোধ করতে হবে ব্রাজিল ফুটবল ফেডারেশনের। তবেই দরিভালকে পেতে পারে তারা।

যদিও বিষয়টা এখনও চূড়ান্ত নয়। তবে, ব্রাজিল জাতীয় ফুটবল দলের পরবর্তী কোচ হওয়ার সম্ভাবনা যে দরিভালেরই বেশি, সেটা অনেকটাই নিশ্চিত হওয়া গেছে।
 
এআর

Wordbridge School
Link copied!