• ঢাকা
  • শনিবার, ০৬ জুলাই, ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

‘অস্ট্রেলিয়ার হারকে অঘটন বলে আফগানিস্তানকে অসম্মান করবেন না’


ক্রীড়া ডেস্ক জুন ২৩, ২০২৪, ০৩:১০ পিএম
‘অস্ট্রেলিয়ার হারকে অঘটন বলে আফগানিস্তানকে অসম্মান করবেন না’

ঢাকা: গত বছরের ওয়ানডে বিশ্বকাপে খুব কাছে গিয়েও অস্ট্রেলিয়াকে হারাতে পারেনি আফগানিস্তান। গ্লেন ম্যাক্সওয়েলের অতিমানবীয় এক ইনিংস চুরমার করে দিয়েছিল আফগানদের সব স্বপ্ন। 

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের ম্যাচেও আফগানদের জয়ে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন সেই ম্যাক্সওয়েল। কিন্তু অতীত থেকে শিক্ষা নিয়ে এবার আর ভুল করেনি আফগানিস্তান। যদিও আফগানিস্তানের এই জয়কে অনেকে অঘটন হিসেবেই দেখছেন।

‘টি-টোয়েন্টি বিশ্বকাপ-যাত্রা বাঁচিয়ে রাখতে অস্ট্রেলিয়াকে অঘটনের শিকার বানাল আফগানিস্তান’-অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক জয়ের পর বার্তা সংস্থা এএফপির শিরোনামটা ছিল এ রকমই। শুধু এএফপিই নয়, এমন শিরোনাম বিশ্বের অনেক সংবাদমাধ্যমই করেছে।

ক্রিকেট-বিশ্বের অনেকেই আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়ার হারকে অঘটন হিসেবেই দেখবেন। ছয়টি ওয়ানডে আর একটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা দলের এখন পর্যন্ত কোনো বিশ্বকাপেরই সেমিফাইনালেও উঠতে না পারা কোনো দলের কাছে হার বলে কথা!

কিন্তু অন্তত একজন এ ক্ষেত্রে ব্যতিক্রম। আফগানিস্তানের কাছে অস্ট্রেলিয়ার হারকে সেই একজন অঘটন বলতে নারাজ। সেই একজন ভারতের সাবেক ক্রিকেটার ওয়াসিম জাফর। তিনি তো এটাকে অঘটন বলছেনই না, বরং অন্যদেরও আহ্বান জানিয়েছেন-এটাকে অঘটন বলে আফগানিস্তানের কীর্তিকে খাটো না করার জন্য!

সুপার এইটে আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ২১ রানের জয়ের পর ওয়াসিম জাফর তাঁর প্রতিক্রিয়া জানিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে। সেখানে তিনি লিখেছেন, ‘এটাকে অঘটন বলে আফগানিস্তানকে অসম্মান করবেন না।’

সেন্ট ভিনসেন্টে আজ টসে হেরে ব্যাটিংয়ে নেমে ২০ ওভারে ৬ উইকেটে ১৪৮ রানই তুলতে পেরেছিল আফগানিস্তান। তবে অস্ট্রেলিয়ার ইনিংসে দাপট দেখিয়েছে দলটির বোলাররা। গুলবদিন নাইব ৪ ওভারে ২০ রান দিয়ে নিয়েছেন ৪ উইকেট। ২০ রান দিয়ে নাভিন-উল-হকের উইকেট ৩টি। সব মিলিয়ে অস্ট্রেলিয়াকে ১৯.২ ওভারে ১২৭ রানে অলআউট করে দিয়েছে আফগানরা।

ওয়াসিম জাফর লিখেছেন, ‘নিজেদের দিনে আফগানরা যেকোনো দলকে হারানোর জন্য যথেষ্ট ভালো। আজ তারা নিজেদের সামর্থ্য অনুযায়ী খেলতে পেরেছে এবং খুব ভালো অস্ট্রেলিয়া দলকে হারিয়েছে। এটা উদ্‌যাপন করা উচিত। অভিনন্দন, ভালো খেলেছ।’
 
এআর 

Wordbridge School
Link copied!