• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

নিজেরাই রান্না করে খাচ্ছেন আফগান ক্রিকেটাররা, কারণ কী


ক্রীড়া ডেস্ক জুন ২৩, ২০২৪, ০৭:৪৮ পিএম
নিজেরাই রান্না করে খাচ্ছেন আফগান ক্রিকেটাররা, কারণ কী

ঢাকা:  টি-টোয়েন্টি বিশ্বকাপে এক সপ্তাহের কম সময়ের মধ্যে তিনটি দেশে খেলেছে আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ভেন্যু থেকে আরেক ভেন্যুতে বেশ দৌড়ঝাঁপই চলছে রশিদ খানদের। 

এই যাতায়াত ও খেলার ব্যস্ততার মধ্যেই আফগানিস্তানের কোনো কোনো ক্রিকেটারকে রাঁধুনির কাজও করতে হচ্ছে। নিজেদের রান্না করা খাবারই যে খাচ্ছেন তারা।

ভিন্ন একটি দেশে বা অঞ্চলে দীর্ঘদিনের জন্য খেলতে গেলে নিজস্ব ব্যবস্থাপনায় রান্নাবান্নার ঘটনা নতুন কিছু নয়। খাদ্যাভ্যাস, নিজস্ব সংস্কৃতি বজায় রাখা কিংবা প্রয়োজনীয় মানের খাবারের অভাবসহ বিভিন্ন কারণে এমনটা ঘটে থাকে। কিন্তু আফগানিস্তান দলের এই নিজস্ব রান্নাব্যবস্থায় যাওয়ার কারণ কী?

এবারের বিশ্বকাপের প্রথম পর্বের ১৬টি ম্যাচ যুক্তরাষ্ট্রে হলেও আফগানিস্তানের সব ম্যাচ হয়েছে ওয়েস্ট ইন্ডিজে। গ্রুপ পর্বে উগান্ডা ও নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ ছিল গায়ানায়। এরপর ত্রিনিদাদে পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচের পর গ্রুপের শেষ খেলা ছিল সেন্ট লুসিয়ায় ক্যারিবীয়দের বিপক্ষে। সুপার এইট পর্বে আফগানদের প্রথম ম্যাচ ছিল বার্বাডোজে ভারতের বিপক্ষে, যা বিশ্বকাপের পথচলায় দলটির জন্য চতুর্থ দেশ।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের এক খবরে বলা হয়, ঘন সূচির মধ্যে একের পর এক দেশে স্থানান্তরিত হওয়ায় রশিদ খানদের জন্য হালাল মাংসের জোগান নিশ্চিত করা কঠিন হচ্ছিল। এ কারণে কখনো কখনো খেলোয়াড়েরা নিজেরাই রান্না করছেন। 

এ বিষয়ে নাম প্রকাশ না করা এক ক্রিকেটার পিটিআইকে বলেন, ‘আমাদের হোটেলে হালাল মাংসের ব্যবস্থা নেই। কখনো আমরা নিজেরাই রান্না করছি, কখনো বাইরে গিয়ে খেয়ে আসছি। সেন্ট লুসিয়ায় (হালাল মাংস) পেয়েছিলাম। কিন্তু সব ভেন্যুতে এ ব্যবস্থা নেই। এক বন্ধু আমাদের জিনিসপত্র ব্যবস্থা করে দিয়েছেন, যাতে আমরা নিজেদের মতো করে রান্না করতে পারি।’

আফগানিস্তান দল চাইলেই যে সব সময় বাইরে গিয়ে হালাল খাবার খুঁজে নিয়ে খেতে পারছে না, সেটি উঠে এসেছে দলটির যাতায়াত-জটিলতা নিয়ে অন্য এক ক্রিকেটারের মন্তব্যে, ‘ফ্লাইট ও অনুশীলন সূচি ঠিকঠাক থাকছে না। প্রায়ই শেষ মুহূর্তে গিয়ে জানতে পারি। আমরা বুঝতে পারছি, আয়োজকেরা লজিস্টিক্যাল দিকগুলো সমাধানের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। তবে অন্য যেকোনো জায়গার চেয়ে ক্যারিবিয়ানে এ-সংক্রান্ত চ্যালেঞ্জটা বেশি।’

সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে ৪৭ রানে হারে আফগানিস্তান। তবে আজ সকালে সেন্ট ভিনসেন্টে অস্ট্রেলিয়াকে ২৮ রানে হারিয়ে সেমিফাইনালের সম্ভাবনা টিকিয়ে রেখেছে দলটি। একই ভেন্যুতে ২৫ জুন ম্যাচে প্রতিপক্ষ বাংলাদেশ।
 
এআর 

Wordbridge School
Link copied!