• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

বাংলাদেশকে নিয়ে ভাবছেন পাকিস্তানের বোলিং কোচ


ক্রীড়া ডেস্ক জুলাই ৭, ২০২৪, ০৯:৪৬ পিএম
বাংলাদেশকে নিয়ে ভাবছেন পাকিস্তানের বোলিং কোচ

ঢাকা: সদ্যই পাকিস্তান টেস্ট দলের কোচ হয়েছেন সাবেক অস্ট্রেলীয় পেসার জেসন গিলেস্পি। আজ করাচিতে দলের দায়িত্বও বুঝে নিয়েছেন। 

আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজটি হবে কোনো আন্তর্জাতিক দলের কোচ হিসেবে গিলেস্পির প্রথম সিরিজ। মজার ব্যাপার হলো, তার খেলোয়াড়ি জীবনের সর্বশেষ টেস্ট ম্যাচটিও ছিল বাংলাদেশের বিপক্ষে। কোচ হিসেবেও প্রথম টেস্টে প্রতিপক্ষ সেই বাংলাদেশই।

২০০৬ সালের বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে নাইটওয়াচম্যান হিসেবে ব্যাটিংয়ে নেমে ২০১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন গিলেস্পি। 

টেস্ট ক্রিকেটে নাইটওয়াচম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড এখনো সেটিই। পাকিস্তান টেস্ট দলের দায়িত্ব নেওয়ার পর গতকাল গিলেস্পির প্রথম সংবাদ সম্মেলনেও এসেছে সে প্রসঙ্গ।

প্রসঙ্গটা উঠতেই হেসে গিলেস্পির উত্তর, ‘দেখুন, সেই ইনিংসটা হয়ে গেছে আরকি…আমি খুবই ভাগ্যবান আমার ক্যারিয়ার নিয়ে। ১০ বছর টেস্ট ক্রিকেট খেলেছি। আমার জন্য বিরাট অর্জন।’ সঙ্গে যোগ করেন, ‘এখন আবার বাংলাদেশের বিপক্ষে খেলা। আমার মনোযোগ থাকবে পাকিস্তান যেন ভালো খেলে সেদিকে। আমি অবশ্যই আমার শেষ টেস্ট ম্যাচ নিয়ে পড়ে থাকব না (হাসি)। তবে দারুণ স্মৃতি, এতে কোনো সন্দেহ নেই।’

অস্ট্রেলিয়ার হয়ে ৭১ টেস্টে ২৫৯ উইকেট নেওয়া এই সাবেক পেসার খেলোয়াড়ি জীবন পেছনে ফেলে এসেছেন অনেক আগেই। গত এক দশকে কোচ হিসেবে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে সুনাম কুড়িয়েছেন। এবার আন্তর্জাতিক ক্রিকেটের চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছেন তিনি।

সেই চ্যালেঞ্জের শুরুটা হচ্ছে বাংলাদেশ সিরিজ দিয়ে। গিলেস্পি বলেছেন, ‘আমার সব মনোযোগ এখন পাকিস্তান দলের ওপর। আমি কীভাবে পাকিস্তানের পারফরম্যান্সে ইতিবাচক প্রভাব ফেলতে পারি, সে চেষ্টা করব। বাংলাদেশ খুব ভালো দল। প্রতিপক্ষ নিয়ে যেভাবে বিশ্লেষণ করা দরকার, আমরা তা করব। চেষ্টা করব তাদের বিপক্ষে যেন প্রভাব বিস্তার করতে পারি। দায়িত্ব নেওয়ার পর আমার প্রথম টেস্ট ম্যাচ হবে এটি। আমি সে জন্য মুখিয়ে আছি।’

আগামী ১৭ আগস্ট বাংলাদেশ দলের পাকিস্তান সফরে যাওয়ার কথা। ২১ আগস্ট রাওয়ালপিন্ডিতে শুরু হবে বাংলাদেশ–পাকিস্তান প্রথম টেস্ট, করাচিতে দ্বিতীয় টেস্ট শুরু হবে ৩০ আগস্ট।

এআর

Wordbridge School
Link copied!