• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপে ‘বড় অর্জনের’ হুঙ্কার দিয়ে রাখলেন দরিভাল


ক্রীড়া ডেস্ক জুলাই ৯, ২০২৪, ০৫:০২ পিএম
বিশ্বকাপে ‘বড় অর্জনের’ হুঙ্কার দিয়ে রাখলেন দরিভাল

ঢাকা:  ব্যর্থতাময় কোপা আমেরিকা কাটানোর পর বারবার সামনের দিনগুলোর আশা দেখাচ্ছেন দরিভাল জুনিয়র। প্রক্রিয়া ঠিক রেখে ভবিষ্যতে সাফল্যের কথাও বলেছেন ব্রাজিল কোচ। আর এবার দুই বছর পরের বিশ্বকাপ নিয়ে বড় এক হুঙ্কারই দিয়েছেন তিনি।

টুর্নামেন্টের শেষ আট থেকে বিদায়ের পর সংবাদ সম্মেলনে তরুণ দলকে গুছিয়ে নেওয়ার জন্য আরও সময় চান ব্রাজিল কোচ। আর সময় পেলে সম্ভাব্য সেরা সাফল্য কী হতে পারে সেটিই যেন এবার গ্লোবো টিভিতে দেওয়া সাক্ষাৎকারে জানালেন দরিভাল।

“এখন যারা অনেক বেশি কথা বলছে, তাদের হয়তো দুই বছরের মধ্যে আমাদের জাতীয় দলের আরেকটি বড় সাফল্য হজম করতে হবে। শান্ত থাকুন, ধৈর্য ধরুন এবং আমাদের উন্নতির প্রক্রিয়া দেখতে থাকুন। কোপা আমেরিকায় আরও ভালো করতে পারলে ভালো লাগত। তবে এটি একটি প্রক্রিয়া।”

গত জানুয়ারিতে দলের কঠিন সময়ে দায়িত্ব নিয়েছিলেন দরিভাল। তার কোচিংয়ে এখন পর্যন্ত তেমন ভালো করতে পারেনি ব্রাজিল। তাই ৬ মাস না পেরোতেই তার ভবিষ্যৎ নিয়েও উঠছে নানান প্রশ্ন। তবে দরিভাল নিজে অবশ্য এসব নিয়ে চিন্তিত নন।

ফ্রান্স, স্পেন বা আর্জেন্টিনার মতো দলগুলোর উদাহরণ টেনে আরও একবার সময় চাইলেন তিনি। “এই কোপা আমেরিকার পর আমাদের দ্রুত ভালো করতে হবে। কারণ আমরা এখন বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি শুরু করব।”

“অনেক বছর ধরেই ফ্রান্সের কোচ পরিবর্তিত। বেশিরভাগ ফুটবলারও একই। স্পেনের শুরুও অনেকটা আমাদের মতো ছিল এবং এখন তারা এগিয়ে গেছে। আর্জেন্টিনা দলের বয়স হচ্ছে তবু তাদের হারানো কঠিন। ব্রাজিল অনেক পিছিয়ে পড়ছে।”

কোচের মতো অভিন্ন ভাবনা ব্রাজিল ফুটবল ফেডারেশনেরও। কোপা আমেরিকা থেকে বিদায়ের পর সামাজিক মাধ্যমে ভক্ত-সমর্থকদের ধৈর্য ধরার অনুরোধ জানায় তারা।

“তারা এবারই প্রথম বলেনি যে, আমরা শেষ হয়ে গেছি। তবে বিশ্বাস করুন, আমরা আবার জিতব। এই খেলার ইতিহাসে সবচেয়ে বেশি জেতা দল আমরা। তবে পরাজয়ও আমাদের ইতিহাসের অংশ।”

টুর্নামেন্টে ব্রাজিলের জন্য বড় ধাক্কা ছিল নেইমারের অনুপস্থিতি। গত অক্টোবরে পাওয়া লিগামেন্টের চোটে এখনও মাঠের বাইরে দেশটির বড় তারকা। পুরোপুরি ফিট হয়ে খেলায় ফিরতে আরও কয়েক মাস লাগার কথা ৩২ বছর বয়সী ফরোয়ার্ডের।

ঘুরে দাঁড়ানোর অভিযানে নেইমারের গুরুত্বটাও জানান দরিভাল।

“বিশ্ব ফুটবলের সেরাদের একজন নেইমার। ঈশ্বর চাইলে সে আবার মাঠে ফিরবে। তাকে সেরা ছন্দে পেতে আমাদের ধৈর্য ধরতে হবে। আমাদের জন্য সে খুবই গুরুত্বপূর্ণ ফুটবলার। তাকে যথেষ্ট সময় দিতে হবে। তাড়াহুড়া করা যাবে না।”

বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে আপাতত দশ দলের মধ্যে ছয় নম্বরে ব্রাজিল। আগামী সেপ্টেম্বরে একুয়েডর ও প্যারাগুয়ের বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এআর

Wordbridge School
Link copied!