• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

বিশ্বকাপের সেরা বুমরাহ জুন মাসেরও সেরা


ক্রীড়া ডেস্ক জুলাই ৯, ২০২৪, ০৭:৪৪ পিএম
বিশ্বকাপের সেরা বুমরাহ জুন মাসেরও সেরা

ঢাকা: আইসিসির জুন মাসের সেরা পুরুষ খেলোয়াড় জসপ্রিত বুমরাহ। নারী খেলোয়াড়ের পুরস্কারও জিতেছেন ভারতের স্মৃতি মান্ধানা। এই প্রথম একই মাসে দুই বিভাগেই সেরা হলেন ভারতীয়রা।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে মাত্র ৪.১৭ ইকোনমি রেটে, ৮.২৬ গড়ে ১৫ উইকেট নিয়েছেন বুমরা। ভারতকে শিরোপা জেতাতে বড় অবদান রাখা এই ফাস্ট বোলার টুর্নামেন্ট–সেরার পুরস্কারও জিতেছেন।

জুন মাসের সেরা হওয়ার লড়াইয়ে বুমরা পেছনে ফেলেছেন সতীর্থ ও ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ রানসংগ্রাহক রহমানউল্লাহ গুরবাজকে।

বিশ্বকাপে রোহিত ১৫৬.৭০ স্ট্রাইক রেটে ২৫৭ রান করেছেন। হয়েছেন আসরের দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রাহক। তাঁর নেতৃত্বও সবার নজর কেড়েছে। বিশেষ করে ওপেনিংয়ে নেমে ভারতকে উড়ন্ত শুরু এনে দেওয়া, বোলারদের সঠিকভাবে ব্যবহার ও ফিল্ডার সাজানোয় দারুণ দক্ষতা দেখিয়েছেন।

আফগান ওপেনার গুরবাজ করেছেন সর্বোচ্চ ২৮১ রান। উইকেটকিপারের ভূমিকায় নিয়েছেন ৬টি ক্যাচ। দলকে প্রথমবার বিশ্বকাপের সেমিফাইনালে তুলতে তাঁর ভূমিকাই ছিল সবচেয়ে বেশি।

তবে বুমরা এ দুজনকে ছাড়িয়ে মাসসেরা হয়েছেন মূলত তার ‘ইমপ্যাক্টের’ কারণে। বিশেষ করে ফাইনালে ৬ উইকেট হাতে নিয়ে দক্ষিণ আফ্রিকার যখন ৩০ বলে মাত্র ৩০ রান দরকার ছিল, তখন বোলিংয়ে এসে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন তিনিই। নিজের শেষ ২ ওভারে মাত্র ৬ রান দিয়ে নিয়েছিলেন ১ উইকেট।  

জুন মাসে বুমরার উইকেট শিকারের শুরুটা হয়েছিল আয়ারল্যান্ডকে দিয়ে। আইরিশদের মাত্র ৯৬ রানে গুটিয়ে দেওয়ার পথে নেন ২ উইকেট। এরপর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে হারতে বসা ম্যাচটাও ভারতকে জেতান বুমরা। ওই ম্যাচে নেন ১৪ রানে ৩ উইকেট। যুক্তরাষ্ট্রের বিপক্ষে উইকেটশূন্য থাকলেও ২৫ রানের বেশি দেননি।

সুপার এইটের তিন ম্যাচে বুমরা নেন আরও ৬ উইকেট। এরপর ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ফাইনালে ২টি করে উইকেট। তার চেয়েও গুরুত্বপূর্ণ, সবচেয়ে বড় দুই ম্যাচে তাঁর ইকোনমি রেট ছিল মাত্র ৪.৫০!  

মাসসেরার পুরস্কার জেতার পর বুমরা বলেছেন, ‘আইসিসির জুন মাসের সেরা পুরুষ খেলোয়াড় হতে পেরে আমি আনন্দিত। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে স্মরণীয় কয়েকটি সপ্তাহ কাটানোর পর এটা জিততে পারা আমার জন্য বিশেষ সম্মানের। টুর্নামেন্টে আমরা যেভাবে পারফর্ম করেছি এবং ট্রফি উঁচিয়ে ধরেছি, তা ছিল অবিশ্বাস্য। সেই স্মৃতি চিরকাল বয়ে নিয়ে বেড়াব।’

জুনের সেরা খেলোয়াড়ের জন্য মনোনীত অন্য দুজনকে অভিনন্দন এবং পরিবারকে ধন্যবাদ জানিয়েছেন বুমরা, ‘একই সময়ে চমৎকার পারফরম্যান্সের জন্য আমার অধিনায়ক রোহিত শর্মা ও রহমানউল্লাহ গুরবাজকে অভিনন্দন জানাতে চাই। পরিশেষে, আমার পরিবার, সতীর্থ ও কোচদের ধন্যবাদ জানাতে চাই। যারা আমাকে ভোট দিয়েছেন, তাদেরকেও ধন্যবাদ। তাদের সমর্থন দেশের হয়ে নিজের সেরাটা দিতে অনুপ্রাণিত করে।’

ভারত নারী দলের ওপেনার স্মৃতি মান্ধানা জুনের সেরা হওয়ার দৌড়ে পেছনে ফেলেছেন ইংল্যান্ডের মাইয়া বুশিয়ার ও শ্রীলঙ্কার ভিশ্মি গুনারত্নেকে। ঘরের মাঠে গত মাসে দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে ধবলধোলাই করে ভারতীয় নারী দল। একমাত্র টেস্ট জেতে ১০ উইকেটে। ওয়ানডে সিরিজের তিন ম্যাচে মান্ধানা করেন ৩৪৩ রান, নেন ১ উইকেট। বেঙ্গালুরুতে প্রথম দুই ম্যাচে সেঞ্চুরির (১১৭ ও ১৩৬) পর শেষ ম্যাচে করেন ৯০। আর চেন্নাই টেস্টে এক ইনিংস ব্যাটিং করেই করেন ১৪৯ রান। ব্যাট হাতে অসাধারণ নৈপুণ্যের পর মাসসেরার পুরস্কারটা প্রাপ্যই ছিল ২৭ বছর বয়সী ওপেনারের।

মাসসেরার পুরস্কার জেতার পর মান্ধানা বলেছেন, ‘আইসিসির জুন মাসের সেরা নারী খেলোয়াড় নির্বাচিত হওয়ায় আমি আনন্দিত। দল যেভাবে পারফর্ম করেছে এবং আমি তাতে অবদান রাখতে পেরেছি। সব মিলিয়ে আমি সত্যিই খুব খুশি। আশা করি আমরা এই ফর্ম ধরে রাখতে পারব এবং ভারতকে জেতাতে আমি আরও বেশি অবদান রাখতে পারব।’

এআর

Wordbridge School
Link copied!