• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিদায়বেলায় যে আক্ষেপের কথা বললেন অ্যান্ডারসন


ক্রীড়া ডেস্ক জুলাই ১২, ২০২৪, ০৭:৫৭ পিএম
বিদায়বেলায় যে আক্ষেপের কথা বললেন অ্যান্ডারসন

ঢাকা: দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানলেন ইংল্যান্ডের কিংবদন্তী পেসার জেমস অ্যান্ডারসন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষবারের মতো লাল বল হাতে নিলেন ৪১ বছর বয়সী এই পেসার।

এই পেসারের ক্যারিয়ার থামল ১৮৮ টেস্টে ৭০৪ উইকেট নিয়ে। সতীর্থ, প্রতিপক্ষ থেকে লর্ডসের হাজার হাজার দর্শক-জেমস অ্যান্ডারসনকে কুর্নিশ জানাতে কারও কোনো কমতি ছিল না।

ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড ম্যাচের ফল, অভিষেক টেস্টেই গাস অ্যাটকিনসনের ১২ উইকেট-অ্যান্ডারসন ছাড়া বাকি সবকিছুই যেন ছিল গৌণ। ২১ বছর ধরে ইংল্যান্ডের হয়ে খেলা সেই অ্যান্ডারসন বিদায়বেলায় নিজে কী ভাবছেন? স্কাই স্পোর্টসে নিজের অনুভূতির কথা জানিয়েছেন এই পেসার।

আজ উইকেট দিয়েই ক্যারিয়ার শেষ করতে পারতেন অ্যান্ডারসন। নিজের বোলিংয়ে গুড়াকেশ মোতির ক্যাচ মিস করায় সেটা আর সম্ভব হয়নি। অ্যান্ডারসন অনুভূতি জানাতে গিয়ে সবার আগে ক্যাচ মিসের প্রসঙ্গই তুলেছিলেন, ‘খারাপ লাগছে, ক্যাচটা ফেলে দিয়েছি। দারুণ একটা সপ্তাহ গেছে। সবার প্রতিক্রিয়া দেখে আমি খুবই খুশি। যা অর্জন করেছি, তা নিয়ে গর্বিত।’

মুহূর্তটা অ্যান্ডারসনের জন্য নিঃসন্দেহে চরম আবেগের। তবে এই পেসার নিজেকে ঠিকই সামলে নিয়েছেন, ‘আমার মনে হয়, আবেগটা ধরে রাখতে পেরেছি। যেভাবে দুই দল আর দর্শক প্রতিক্রিয়া দেখিয়েছে, তাতে সকালটা আমার জন্য অনেক আবেগের হয়ে উঠেছিল।

এখনো চোখের পানি ধরে রাখার চেষ্টা করছি। আমি অনেক গর্বিত। ২০ বছর ক্রিকেট খেলা অবিশ্বাস্য প্রচেষ্টার ফল। চোটমুক্ত থেকে সেটা করতে পেরে আমি অনেক সন্তুষ্ট। ইংল্যান্ডের হয়ে খেলা দুনিয়ার সবচেয়ে সেরা কাজ, এত দীর্ঘ সময় ধরে সেটা করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি।’

অ্যান্ডারসন ইংল্যান্ড দলের কী মিস করবেন-এই প্রশ্নে তিনি বলেছেন, ‘ম্যাচ জয়ের পর যে অনুভূতিটা এখন হচ্ছে, সেটাই সবচেয়ে বেশি মিস করব। এর চেয়ে ভালো কোনো অনুভূতি নেই। সবাই কঠোর পরিশ্রম করেছে। একে অন্যের সফলতা শেয়ার করছে। গাস দুর্দান্ত করেছে। জেমি স্মিথের অভিষেকটাও অবিশ্বাস্য হলো। জয়ের পর এখানে বসা, এমন পারফরম্যান্স উদ্‌যাপন করা অবিশ্বাস্য অনুভূতি, আমি এটা মিস করতে যাচ্ছি।’

নিজের ভবিষ্যৎ নিয়ে এই পেসার বলেছেন, ‘এখনো অত দূর পর্যন্ত ভাবিনি। এই গ্রীষ্মে দলের সঙ্গে থাকব, যত দূর পারি সাহায্য করব। এরপর দেখি জীবন কোথায় নিয়ে যায়।’ অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংস ও ১১৪ রানের জয় পেয়েছে ইংল্যান্ড।

এআর

Wordbridge School
Link copied!