• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

২০২৬ বিশ্বকাপ পর্যন্ত সাউথগেটকেই কোচের দায়িত্বে চান ‘ইংল্যান্ড দলের সবাই’


ক্রীড়া ডেস্ক জুলাই ১৪, ২০২৪, ০২:১৩ পিএম
২০২৬ বিশ্বকাপ পর্যন্ত সাউথগেটকেই কোচের দায়িত্বে চান ‘ইংল্যান্ড দলের সবাই’

ঢাকা : ইংল্যান্ডের কোচ হিসেবে গ্যারেথ সাউথগেটের ভবিষ্যৎ নির্ধারিত হবে হয়তো ইউরোর ফাইনালের পরের কয়েক দিনে। তবে ফাইনালের আগেই দলের রায় জানিয়ে দিলেন ডেক্লান রাইস। গোটা দলের কণ্ঠ হয়ে এই মিডফিল্ডার বললেন, আগামী বিশ্বকাপ পর্যন্ত সাউথগেটকেই কোচ হিসেবে দেখতে চান তারা।

সাউথগেটের সঙ্গে ইংল্যান্ডের চুক্তির মেয়াদ আগামী ডিসেম্বর পর্যন্ত। তবে জাতীয় দলের কোচদের চক্র নির্ধারিত হয় মূলত পরের মহাদেশীয় শ্রেষ্ঠত্বের আসর কিংবা বিশ্ব আসরে চোখ রেখে। সাউথগেটের চু্ক্তির মেয়াদ বাড়ানো কিংবা না বাড়ানোর সিদ্ধান্তও তাই হয়ে যাওয়ার কথা ইউরোর পর।

কোচ হিসেবে নানা সময়ে অনেক সমালোচনার শিকার হতে হয়েছে সাউথগেটকে। এবারের ইউরোর শুরুতেও দুটি ম্যাচে তাকে দুয়ো দিয়েছেন দর্শকেরা। সংবাদমাধ্যমে তাকে শূলে চড়ানো হয়েছে। সেই দুয়ো আর সমালোচনাই এখন রূপ নিয়েছে তালি আর প্রস্বস্তিতে।

তাকে নিয়ে সমালোচনার মূল কারণ দলের খেলার ধরন। কিন্তু তার আট বছরের দায়িত্বের গোটা সময়েই তিনি বুঝিয়ে দিয়েছেন, এই ধরনটা কার্যকর। অনেক আলোচনার ঝড় তুলেও বরাবরই বড় আসরে মুখ থুবড়ে পড়ত যে দল, সেই ইংল্যান্ড দারুণ ধারাবাহিক সাউথগেটের কোচিংয়ে। ২০১৮ বিশ্বকাপে তারা সেমি-ফাইনালে পা রাখে, ইতিহাসের প্রথমবারের মতো ইউরোর ফাইনালে ওঠে গত আসরে। গত বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে ওঠার পর এবার আরও একবার ইউরোর ফাইনালে। ইংল্যান্ডের ইতিহাসে কোনো সময় বড় আসরে এরকম ধারাবাহিকতা দেখাতে পারেনি কোনো দল।

ফাইনালে ওঠার পরই অবশ্য মেয়াদ বাড়ানো নিয়ে প্রশ্ন করা হয়েছিল সাউথগেটকে। তিনি তখন বলেছিলেন, ইউরোর ফাইনাল ছাড়া কিছুই আপাতত ভাবতে চান না। তবে ইংল্যান্ডের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, ইংল্যান্ডের ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ) আগামী বিশ্বকাপ পর্যন্ত তাকেই দায়িত্বে রাখতে চান।

সেই খবরগুলি দেখে স্বস্তি পেয়েছেন রাইস ও তার সতীর্থরা। সাউথগেটকে কীভাবে ইংল্যান্ড দলটাকে সাফল্যের সুতোয় গেঁথেছেন, সেই গল্প শোনালেন ২৫ বছর বয়সী এই মিডফিল্ডার।

আজকে সকালে ঘুম থেকে উঠে খবরটি জানতে পারলাম যে, এফএ তাকে ২০২৬ পর্যন্ত রাখত চায়। যে ভ্রমণে তিনি আছে, যে পথে দলকে এগিয়ে নিচ্ছেন, তা খুবই স্পেশাল। আশা করি আমরাও তার জন্য স্পেশাল কিছু করতে পারব এবং এটা আমি জানি যে, ছেলেরা সবাই চায় তিনি যেন ২০২৬ পর্যন্ত দায়িত্বে থেকে যান এবং এটা নিয়ে কোনো সংশয়ই নেই।

যেভাবে তিনি আমাদের দেখভাল করেন, যতটা ধীরস্থির তিনি, সবাইকে সামলানোয় যতটা পারর্দর্শিতা তার, অনুশীলনে আমাদের সঙ্গে যেভাবে থাকেন, সব মিলিয়েই তিনি শীর্ষ একজন।

কোচের সঙ্গে অবশ্য এই প্রসঙ্গে কথা হয়নি ফুটবলারদের কারও। তবে রাইস নিশ্চিত করলেন, সবার অভিমত একইরকম।

আমরা কেউই তার সঙ্গে এটা নিয়ে কথা বলিনি। এটা তো আমাদের কাজ নয়। তিনি যা করতে চান, যেটায় তিনি খুশি হবেন… আমি নিশ্চিত নিজের জন্য সঠিক সিদ্ধান্তই নেবেন তিনি। তবে এটুকু বলতে পারি, দলের সবার সমর্থন তার প্রতি আছে।

এমটিআই

Wordbridge School
Link copied!