• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

গোল্ডেন বল রুদ্রিগেজের, বুট আর গ্লাভস দুই মার্টিনেজের দখলে


ক্রীড়া ডেস্ক জুলাই ১৫, ২০২৪, ১২:০০ পিএম
গোল্ডেন বল রুদ্রিগেজের, বুট আর গ্লাভস দুই মার্টিনেজের দখলে

ঢাকা : গেলবারের কোপা আমেরিকার শিরোপা জিতে ২৯ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। তারপর বিশ্বকাপ জয়। এরপর আবারও চলতি কোপা আমেরিকার শিরোপা। এই নিয়ে টানা দুইবার আর সবমিলিয়ে ১৬ বার কোপার শিরোপা ঘরে তুলল আলবিসেলেস্তেরা। আর লিওনেল মেসির ইনজুরি সত্বেও এবারের শিরোপা জয়ের বড় অবদান লাউতারো মার্টিনেজ আর এমি মার্টিনেজের।

দীর্ঘকাল আর্জেটিনাকে বলতে গেলে একাই টেনেছেন মেসি। অথচ আর্জেন্টিনার টানা দ্বিতীয় কোপা আমেরিকা জেতায় মেসি থাকলেন পার্শ্বচরিত্র হয়ে। টুর্নামেন্টে সর্বোচ্চ গোল করে আর্জেন্টিনাকে শিরোপা জেতাতে দারুণ অবদান রেখেছেন লাউতারো মার্টিনেজ। ইন্টার মিলানের অধিনায়ক ৬ ম্যাচে ৫ গোল করে জিতে নিয়েছেন এবারের আসরের গোল্ডেন বুট।

আর্জেন্টিনার ফের চ্যাম্পিয়ন হওয়ার পেছনে দারুণ অবদান গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের। কাতার বিশ্বকাপের সেরা গোলরক্ষক এমি কোপা আমেরিকায়ও পেলেন সেরা গোলরক্ষকের গোল্ডেন গ্লাভস। আসরে আর্জেন্টিনার খেলা ছয় ম্যাচের পাঁচটিতেই গোল হজম করেননি মার্টিনেজ।

তবে সেরা খেলোয়াড়ের গোল্ডেন বল আর্জেন্টিনা ঘরে তুলতে পারেনি। কলম্বিয়াকে ফাইনালে তুলতে দুর্দান্ত ফুটবল উপহার দেয়া হামেস রদ্রিগেজই নির্বাচিত হয়েছেন এবারের আসরের সেরা খেলোয়াড়।

আসরে ১টি গোল ও ৬টি অ্যাসিস্ট করে সবাইকে পেছনে ফেলেছেন হামেস। মেসির (৭) পর দ্বিতীয় সর্বোচ্চ ৫টি বিগ চান্সও তিনিই তৈরি করেছেন। সব মিলিয়ে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার পথে হামেসের কোনো প্রতিদ্বন্দ্বীই ছিল না। তবে ২৩ বছর পর দলকে ফাইনালে তুললেও শেষটা রাঙাতে পারেননি তিনি। লাউতারো মার্টিনেজের একমাত্র গোলে শিরোপা গেছে আর্জেন্টিনার ঘরে।

এমটিআই

Wordbridge School
Link copied!