• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

৫০ ওভারের ম্যাচে ৪০০ রান চট্টগ্রামে


ক্রীড়া ডেস্ক জুলাই ১৫, ২০২৪, ০৯:৫৬ পিএম
৫০ ওভারের ম্যাচে ৪০০ রান চট্টগ্রামে

ঢাকা:  অস্ট্রেলিয়া সফরের আগে প্রস্তুতির অংশ হিসেবে নিজেদের মধ্যে একটি ম্যাচ খেলেছে বাংলাদেশ টাইগার্স ও বাংলাদেশ এইচপি দল। যেখানে তিন সেঞ্চুরিতে রীতিমতো রানের পাহাড় গড়ে এইচপি। 

সেই লক্ষ্য তাড়ায় বেশি দূর এগোতে পারেনি টাইগার্স। তাতে ১৩৭ রানের জয় পেয়েছে এইচপি। তাদের হয়ে সেঞ্চুরি করেছেন আফিফ হোসেন, জিসান আলম ও আকবর আলী।

৫০ ওভারের ম্যাচে টাইগার্সের বিপক্ষে আগে ব্যাট করে এইচপি দল তিন শতকে করেছে ৫ উইকেটে ৪০৩ রান! শতক করা তিন ব্যাটসম্যান জিশান আলম (৭৮ বলে ১২৭), আফিফ হোসেন (৭৪ বলে ১০৩) ও আকবর আলী (৭৪ বলে ১০২)। জবাবে টাইগার্স ৪৭.২ ওভারে ২৬৬ রানে অলআউট। ১০ ওভারে ৪৩ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন চোট থেকে দীর্ঘদিন পর খেলায় ফেরা আলিস আল ইসলাম।

দুই দলের মধ্যে অভিজ্ঞতায় স্বাভাবিকভাবে টাইগার্সের ক্রিকেটাররাই এগিয়ে। জাতীয় দলের মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, নাসুম আহমেদরা ছিলেন টাইগার্সের বোলিং লাইনআপে। খেলেছেন মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, নাহিদ রানাও। তাদের মধ্যে টাইগার্সের হয়ে সবচেয়ে সফল বোলার ৬ ওভারে ৩৯ রানে ১ উইকেট নেওয়া নাসুম। কিন্তু অন্য বোলারদের এইচপির ব্যাটসম্যানরা রীতিমতো বিভীষিকাময় অভিজ্ঞতাই ‘উপহার’ দিয়েছেন।

৫০ ওভারের ম্যাচে বাংলাদেশের মাটিতে এর আগে একবারই চার শর বেশি রান হয়েছে। ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করে ভারত ৮ উইকেটে করেছিল ৪০৯ রান। সে ম্যাচটিও হয়েছিল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

দ্বিতীয় সর্বোচ্চ ৪ উইকেটে ৩৯৩ রান করেছে প্রিমিয়ার ক্রিকেটের দল আবাহনী। বিকেএসপির ৩ নম্বর মাঠে প্রাইম দোলেশ্বরের বিপক্ষে ২০১৭-১৮ মৌসুমের এ কীর্তি গড়েছিল আবাহনী। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ১২টি ছক্কার রেকর্ড ছিল মাহফুজুর রহমান ও জাকির হাসানের। আজ জিশানের ১২৭ রানের ইনিংসে ছক্কা ছিল ১৩টি।

জিশান অবশ্য আরও বড় লক্ষ্য নিয়ে খেলছিলেন। ম্যাচ শেষে তিনি সাংবাদিকদের বলেছেন, ‘২০০ করার সুযোগ ছিল। উইকেটটা ভালো ছিল। ভালো খেলছিলাম। যদি পুরো ইনিংস খেলতে পারতাম, তাহলে ২০০ হতো।’

বড় রানের পেছনে চট্টগ্রামের ভালো উইকেটের ভূমিকার কথাও বলেছেন জিশান। ধারাবাহিকভাবে এ ধরনের উইকেটে খেললে ব্যাটসম্যানদের খেলার ধরনেও পরিবর্তন আসবে বলে মনে করেন এই তরুণ, ‘ভালো উইকেটে নিয়মিত খেললে এমন তিন শ-সাড়ে তিন শ, চার শ রান হবে। চার শ রান তো সব সময় হবে না। তবে তিন শ-সাড়ে তিন শ থাকবে। আর শুরুটা যদি ভালো হয়, যেমন আজ আমি ভালো শুরু করেছি। পরে আফিফ ভাই ও শেষে আকবর ভাই অনেক ভালো ফিনিশ করেছে, তাহলে ভালো হবে।’

এআর

Wordbridge School
Link copied!