• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বিতর্কিত পরাজয়ের পর আর্জেন্টিনা কোচ বললেন, ‘জীবনের সবচেয়ে বড় সার্কাস’


ক্রীড়া ডেস্ক জুলাই ২৫, ২০২৪, ১১:০৭ এএম
বিতর্কিত পরাজয়ের পর আর্জেন্টিনা কোচ বললেন, ‘জীবনের সবচেয়ে বড় সার্কাস’

ঢাকা : শেষ সময়ে সমতা ফেরানোর আনন্দ, দর্শকদের হট্টগোল, দেড় ঘণ্টার বেশি সময় ড্রেসিং রুমে বসে থাকা, ম্যাচর ফল নিয়ে অনিশ্চয়তা এবং শেষ পর্যন্ত নাটকীয় পরাজয়-সব কিছু মিলিয়ে যা হলো, এমন অভিজ্ঞতা আগে কখনও হয়নি হাভিয়ের মাসচেরানোর। মরক্কোর কাছে পরাজয়ের পর আয়োজকদের ওপর ক্ষোভ ঝাড়লেন আর্জেন্টিনা কোচ। আনুষ্ঠানিক কোনো অভিযোগ অবশ্য করবেন না তারা।

প্যারিস অলিম্পিকসের ফুটবলের প্রথম দিনে ‘বি’ গ্রুপে সাঁত এতিয়েনে মরক্কোর কাছে ২-১ গোলে হেরে যায় আর্জেন্টিনা। একসময় যদিও মনে হচ্ছিল, ম্যাচ শেষ হয়েছে ২-২ সমতায়।

৯০ মিনিট শেষে আর্জেন্টিনা পিছিয়ে ছিল ২-১ গোলে। এ দিন অতিরিক্ত যোগ করা হয় ১৫ মিনিট। সেই সময়ও পেরিয়ে একদম শেষ বাঁশি বাজার আগে মরক্কোর জালে বল পাঠান আর্জেন্টাইন মিডফিল্ডার ক্রিস্তিয়ান মেদিনা।

সমতা ফেরানোর আনন্দে যখন উদযাপনে মাতোয়ারা আর্জেন্টাইন ফুটবলাররা, তখনই গ্যালারি থেকে তাদের দিকে কাপ ও বোতলসহ নানা কিছু ছুড়ে মারতে থাকেন দর্শকদের একটি অংশ। বেশ কিছু দর্শক মাঠেও ঢুকে যান, যাদের অনেকের গায়ে ছিল মরক্কোর জার্সি। পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে নেমে পড়ে পুলিশ। ফুটবলারদের মাঠের বাইরে নিয়ে যান রেফারি।

পরে পুরো গ্যালারি ফাঁকা করে দেওয়া হয়। ঘণ্টা দুয়েক পর আবার ম্যাচ শুরু হয়। তখন ভিএআর দেখে মেদিনার ওই গোল বাতিল করে দেওয়া হয়। এই পর্যায়ে তিন মিনিট ১৫ সেকেন্ড খেলা হওয়ার পর ম্যাচের ইতি টানেন রেফারি।

ম্যাচের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান আর্জেন্টিনা কোচ মাসচেরানো। লম্বা বিরতির পর তিন মিনিটের জন্য মাঠে নামানোর ব্যাপারটি কোনোভাবেই মানতে পারছিলেন না তিনি।

মরক্কোর অধিনায়ক আর খেলতে চাননি, আমরাও আর চালিয়ে যেতে চাইনি… সমর্থকরা নানা কিছু ছুড়ে দিচ্ছিল আমাদের দিকে। আমার জীবনে দেখা সবচেয়ে বড় সার্কাস এটি। জানি না, এটুকু পর্যালোচনা করতে তাদের কেন ১ ঘণ্টা ২০ মিনিট লাগল।

এই পর্যায়ের ফুটবলে এরকম কিছু আগে হয়েছে বলে মনে পড়ে না। দেড় ঘণ্টা ধরে খেলা বন্ধ থাকার পর ১০ মিনিট গা গরম করে আবার তিন মিনিটের জন্য মাঠে নামা… এসব কলঙ্কজনক ব্যাপার। এটা তো পাড়ার টুর্নামেন্ট নয়!

ড্রেসিং রুমে বসে থাকার সময় পরিষ্কার কোনো বার্তা তাদেরকে দেওয়া হয়নি বলেও জানালেন মাসচেরানো।

আমি আসলে ব্যাখ্যা করতে পারব না যে কী হয়েছে…। ড্রেসিং রুমে দেড় ঘণ্টা বসে ছিলাম আমরা, তারা কেউ আমাদেরকে কিছুই বলেনি যে কী হতে যাচ্ছে…।

মেদিনার গোল যদি অফসাইড হয়েও থাকে, তখনই খেলা চালিয়ে যাওয়া উচিত ছিল, মোমেন্টাম ছিল আমাদের সঙ্গী। দেড় ঘণ্টা পর আবার তিন মিনিটের জন্য খেলা শুরু করার কোনো মানে নেই।

এটা নিয়ে অবশ্য আর্জেন্টিনা কোনো আনুষ্ঠানিক অভিযোগ করবে না বলে জানালেন মাসচেরানো। সাবেক এই মিডফিল্ডার দলের মনোযোগ ফেরাতে চান মাঠের ফুটবলে।

অভিযোগ করে কোনো লাভ নেই। এরকম কিছু অবশ্যই ভালো লাগার মতো ব্যাপার নয়। তবে আমাদের ঘুরে দাঁড়াতে হবে, ইতিবাচক কিছু খুঁজতে হবে এবং পরের দুই ম্যাচ জিতে কোয়ালিফাই (কোয়ার্টার-ফাইনালে) করার চেষ্টা করতে হবে।

গ্রুপের পরের ম্যাচে আগামী শনিবার আর্জেন্টিনার প্রতিপক্ষ ইরাক ও মঙ্গলবার তাদের লড়াই ইউক্রেনের সঙ্গে।

১৬ দলের আসরে চার গ্রুপ থেকে দুটি করে দল যাবে কোয়ার্টার-ফাইনালে।

প্রথম দিনে ‘বি’ গ্রুপের অন্য ম্যাচে ইউক্রেনকে ২-১ গোলে হারায় ইরাক, ‘এ’ গ্রুপে গিনিকে ২-১ গোলে হারায় নিউ জিল্যান্ড, যুক্তরাষ্ট্রকে ৩-০ গোলে পরাজিত করে ফ্রান্স। ‘সি’ গ্রুপে উজবেকিস্তানের সঙ্গে ২-১ গোলে জয় পায় স্পেন, গোলশূন্য ড্র হয় মিশর ও ডমিনিকান রিপাবলিকের ম্যাচ। ‘ডি’ গ্রুপে প্যারাগুয়েকে ৫-০ গোলে বিধ্বস্ত করে জাপান, ইসরাইলের সঙ্গে মালির ম্যাচ ড্র হয় ১-১ গোলে।

গত অলিম্পিকসের সোনাজয়ী ব্রাজিল এবার বাছাইপর্ব উতরাতে পারেনি।

এমটিআই

Wordbridge School
Link copied!