• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

প্যারিস অলিম্পিকে প্রথম ডোপপাপী ইরাকের জুডোকা 


ক্রীড়া ডেস্ক জুলাই ২৭, ২০২৪, ০৫:৫৩ পিএম
প্যারিস অলিম্পিকে প্রথম ডোপপাপী ইরাকের জুডোকা 

ঢাকা: প্যারিস অলিম্পিক গেমস উদ্বোধনের কিছু সময় আগেই ইরাকের ক্রীড়াদল শুনেছে দুঃসংবাদ। তাদের দলের জুডো খেলোয়াড় সাজ্জাদ সেহেন ডোপ টেস্টে পজিটিভ হয়েছেন। 

প্যারিস অলিম্পিক গেমসে এই ইরাকি অ্যাথলেটই হলেন প্রথম ডোপপাপী। ইরাকের এই পুরুষ জুডোকার ডোপ পজিটিভ হওয়ার খবরটি শুক্রবার জানিয়েছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (আইটিএ)।

আইটিএ জানিয়েছে, সাজ্জাদের নমুনা বিশ্লেষণে ‘বিপরীতধর্মী অনির্দিষ্ট ও নিষিদ্ধ মেটানডিয়েনান এবং বোল্ডেনন পাওয়া গেছে’। ওয়ার্ল্ড অ্যান্টিডোপিং এজেন্সি (ওয়াডা) এ দুটি ড্রাগকেই নিষিদ্ধ করেছে।

গত মঙ্গলবার প্যারিসে সাজ্জাদের নমুনা সংগ্রহ করে আইটিএ। প্যারিসেই ওয়াডা অনুমোদিত পরীক্ষাগারে পরের দিন এ পরীক্ষার ফল জানানো হয়।

২৮ বছর বয়সী সাজ্জাদের এটাই প্রথম অলিম্পিক। আগামী সপ্তাহে ছেলেদের ৮১ কিলোগ্রাম ক্লাসে তার প্রতিদ্বন্দ্বিতা করার কথা ছিল। আইটিএ বিবৃতিতে জানিয়েছে, ব্যাপারটার সমাধান না হওয়া পর্যন্ত সাজ্জাদকে প্রাথমিকভাবে নিষিদ্ধ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘এটার অর্থ হলো অ্যাথলেট কোনো প্রতিদ্বন্দিতা, অনুশীলন, কোচিং কিংবা প্যারিস অলিম্পিকের কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না।’

ইরাক অলিম্পিক দলের ম্যানেজার হেরদা রাউফ বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, সাজ্জাদ ও তাঁর কোচকে আজ জিজ্ঞাসাবাদ করবেন ডোপিং এজেন্সির প্রধানেরা। রাউফ বলেছেন, ‘খেলোয়াড়টিকে এর আগে সার্জিক্যাল অস্ত্রোপচার করাতে হয়েছে। সম্ভবত এ কারণে তাকে কিছু ওষুধ নিতে হয়েছে।’

আইটিএ জানিয়েছে, সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টে (সিএএস) প্রাথমিক নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে পারবেন সাজ্জাদ। আরেকবার নমুনা পরীক্ষার আবেদনও করতে পারবেন।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির পক্ষ থেকে প্যারিস অলিম্পিকে স্বাধীন ডোপবিরোধী কার্যক্রম ব্যবস্থাপনা করছে আইটিএ।

এআর

Wordbridge School
Link copied!