• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিসিবির ভাগ্য নির্ধারণী বৈঠক আজ, আসতে পারে যেসব সিদ্ধান্ত


ক্রীড়া ডেস্ক আগস্ট ২১, ২০২৪, ১০:৩১ এএম
বিসিবির ভাগ্য নির্ধারণী বৈঠক আজ, আসতে পারে যেসব সিদ্ধান্ত

ফাইল ছবি

ঢাকা: এ যেন চেনা ছকের বাইরের এক চিত্র। বাংলাদেশ ক্রিকেট গেল দেড় দশক যে ছকে চলছিল সেই ছক থেকে যেন বেরিয়ে এসেছে ৫ই আগস্টের পর থেকে। ২০০৭ সালের পর থেকে অনেক ক্রিকেট সংগঠন রাজনৈতিক কারণে আড়ালে থাকলেও তারা আবার ফিরে এসেছেন বিসিবির আঙ্গিনায়। আবার গত ১৫ বছরে যেসব মুখকে বিসিবিতে দেখা গিয়েছিল নিয়মিত তাদের অনেকেই এখন পুরোপুরি আড়ালে। 

এমনকি সরে গিয়েছেন বোর্ডের দীর্ঘদিনের পরিচালক জালাল ইউনুস। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) এর মনোনয়নে হয়েছিলেন বোর্ডের পরিচালক। আবার সেই সংস্থারই ইশারায় গত সোমবার জমা দিয়েছেন পদত্যাগপত্র। আরেক পরিচালক সাজ্জাদুল আলম ববি অবশ্য নিজ থেকে পদত্যাগ করতে নারাজ। আবার তাদের স্থলাভিষিক্ত হয়ে ক্রিকেট বোর্ডের বড় পদে আসতে পারেন সাবেক অধিনায়ক ফারুক আহমেদ। এমন গুঞ্জনও আছে বাতাসে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এই বৈঠক ঘিরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে বিশেষ নিরাপত্তাও চেয়েছে ক্রিকেট বোর্ড। রাজনৈতিক পটপরিবর্তনের পর সার্বিক অবস্থা বিবেচনায় বাংলাদেশ ক্রিকেটের ভাগ্যনির্ধারণী এক বৈঠকই বলা চলে একে। যেখানে আসতে পারে বড় কিছু সিদ্ধান্ত। 

বিসিবির এবারের বৈঠক ঘিরে আছে বড় ধরণের নিরাপত্তা ব্যবস্থা। এবারের বৈঠকে ভিডিও ফুটেজ বা ছবি নেয়ার কোনো সুযোগ থাকছে না। গণমাধ্যমের জন্য পর্যাপ্ত ছবি এবং ফুটেজ বিসিবিই পরবর্তীতে সরবরাহ করবে। এমনকি প্রতিবার বৈঠকের পর সংবাদ সম্মেলনের রীতি থাকলেও সেই পথে এবার হাঁটছে না বিসিবি। মিডিয়া রিলিজের মাধ্যমেই জানানো হবে বৈঠকের সিদ্ধান্ত। 

জানা গিয়েছে, এই সভায় অনলাইনে যুক্ত হবেন বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন। এদিনই নিজের পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। ২০০৯ সালের পর থেকে টানা সভাপতিত্ব করে চলেছেন। চার মেয়াদে নির্বাচিত হয়েছেন সাবেক এই সংসদ সদস্য। তবে আজই শেষ হতে পারে তার এই পথচলা। 

এই বৈঠকে আমন্ত্রণ পাননি সাজ্জাদুল আলম ববি। তাকে জাতীয় ক্রীড়া পরিষদের পক্ষ থেকে পদত্যাগ করতে বলা হলেও করেননি। আজকের বৈঠকেও তিনি পাননি আমন্ত্রণ। ধারণা করা হচ্ছে, এই বৈঠকেই তাকে অব্যাহতি দিতে পারে। সেক্ষেত্রে জালাল ইউনুসের শূন্যপদের পাশাপাশি ফাঁকা হবে এনএসসির আরেকটি কোটা। 

এনএসসির এই দুই কোটায় পরিচালক বোর্ডে যুক্ত হবেন দুজন। কাউন্সিলরশিপ থাকার সাপেক্ষে এতে আসতে পারেন সাবেক অধিনায়ক ফারুক আহমেদ এবং ক্রিকেট কোচ ও বিশ্লেষক নাজমুল আবেদীন ফাহিম। এদের মধ্যে ফারুক আহমেদের সভাপতি হওয়ার বিষয়ে আছে জোর গুঞ্জন। সেই সিদ্ধান্ত অবশ্য আজই আসবে কি না তা নিয়ে আছে প্রশ্ন।

সরকার পদত্যাগের পর এমন জটিল অবস্থার মাঝে প্রথমবার বোর্ড সভায় বসছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সাধারণত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বৈঠকগুলো হয় মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে বিসিবির নিজস্ব অফিসে। কিন্তু এবারে বৈঠক সরিয়ে নেয়া হয়েছে সচিবালয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কনফারেন্স কক্ষে। রাত ১২টা ১১ মিনিটে গণমাধ্যমের কাছে পাঠানো বার্তায় এটি নিশ্চিত করা হয়েছে। 

এসআই

Wordbridge School
Link copied!