• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে যত টাকা বোনাস পাচ্ছে টাইগাররা


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০১:৪৯ পিএম
পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে যত টাকা বোনাস পাচ্ছে টাইগাররা

ঢাকা : পাকিস্তানকে তাদের মাটিতেই টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজজয়ী দলকে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সংবর্ধনা দিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এবার জানা গেল টিম টাইগার্স বিসিবির কাছ থেকে পেতে যাচ্ছে বড় অঙ্কের পুরস্কার।

রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ১০ উইকেটের বড় ব্যবধানে এবং দ্বিতীয় ও শেষ টেস্টে ৬ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। অবিস্মরণীয় সিরিজ জয়ের কারণে বিসিবির কাছ থেকে সব মিলিয়ে ৩ কোটি ২০ লাখ টাকা পাবেন সাকিব-মুশফিক-শান্তরা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ দলের ক্রিকেটারদের হাতে বিসিবির পক্ষে এই বোনাস তুলে দেবেন যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

সম্প্রতি বিসিবি এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটারদের বোনাস দেয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে।

ক্রিকেটারদের উইনিং বোনাস দেয়া নতুন কিছু নয়। এই রীতি অনেক আগ থেকেই চলে আসছে। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিং অনুযায়ী একেক দলকে হারালে একেক অঙ্কের অর্থ বোনাস পেয়ে থাকেন খেলোয়াড়েরা। স্বাভাবিকভাবেই টেস্ট জয়ের বোনাস সবচেয়ে বেশি। সিরিজ জিতলে সেখানে যোগ হয় বাড়তি বোনাস।

গত জুনে সাবেক সভাপতি নাজমুল হাসান পাপন শেষ বোর্ড সভায় বোনাসের অঙ্ক বৃদ্ধি করেন। সে অনুসারে বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ১ থেকে ৬ নম্বর দলের বিপক্ষে টেস্ট জয়ের জন্য ১৫ সদস্যের দলের প্রত্যেক ক্রিকেটারের বোনাস পাওয়ার কথা ৪ লাখ টাকা করে। সিরিজ জয়ের জন্য বোনাস আরও ৪ লাখ টাকা করে।

পাকিস্তানের বিপক্ষে দুইটি টেস্ট জেতায় শুধু টেস্ট ম্যাচ জয়ের জন্যই প্রত্যেক ক্রিকেটারের বোনাস পাওয়ার কথা ৮ লাখ টাকা। সঙ্গে সিরিজ জয়ের বোনাস যোগ হয়ে খেলোয়াড়প্রতি বোনাস হওয়ার কথা ১২ লাখ টাকা করে।

কিন্তু রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে জয় পাওয়ায় বিসিবি ঘোষণা দেয় ওই টেস্টের বোনাস দ্বিগুণ করে দেয়া হবে। অর্থাৎ শুধু প্রথম টেস্ট জয়ের বোনাসই এখন ৮ লাখ টাকা। অর্থাৎ পাকিস্তান সিরিজের দলের ক্রিকেটার সংখ্যা ১৫ জন হলে একেকজন ক্রিকেটারের উইনিং বোনাস পাওয়ার কথা ১৬ লাখ টাকা।

১৫ জনের দলের জন্য উইনিং বোনাসের মোট অঙ্কটা দাঁড়ায় ২ কোটি ৪০ লাখ টাকা। তবে পাকিস্তান সিরিজের দলে খেলোয়াড়সংখ্যা ১৬ জন থাকায় এই ২ কোটি ৪০ লাখ টাকা ভাগ হবে সব ক্রিকেটারের মধ্যে। তার মানে উইনিং বোনাস হিসেবে প্রত্যেক ক্রিকেটার পাবেন ১৫ লাখ টাকা করে।

এর সঙ্গে যোগ হয়েছে ফারুক আহমেদের বোর্ডের দেয়া বিশেষ বোনাসও। পুরো দলের জন্য সেটি ৮০ লাখ টাকা দেয়া হবে বলে জানা গেছে। এতে করে ক্রিকেটার প্রতি বোনাস গিয়ে দাঁড়াবে ২০ লাখ টাকা করে। সব মিলিয়ে শুধু খেলোয়াড়রাই উইনিং বোনাস হিসেবে পাবেন ৩ কোটি ২০ লাখ টাকা। বোনাসা থেকে অবশ্য কেটে রাখা হবে আয়করের টাকা।

উইনিং বোনাস পাবেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেসহ কোচিং স্টাফের অন্য সদস্যরাও। তবে তাদের বোনাসের টাকার হিসেবটা বিসিবির সঙ্গে চুক্তিতে উল্লেখ রয়েছে। সে অনুযায়ী প্রতিটি টেস্ট জয়ের জন্য দেড় থেকে দুই হাজার ডলার করে বোনাস পাওয়ার কথা তাদের। আলাদা বোনাস পাবেন সিরিজ জয়ের জন্যও।

এমটিআই

Wordbridge School
Link copied!