• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

দুই পিচে অনুশীলন ভারতের, বাংলাদেশ ম্যাচে কোন পিচ?


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৪, ২০২৪, ০৩:০৪ পিএম
দুই পিচে অনুশীলন ভারতের, বাংলাদেশ ম্যাচে কোন পিচ?

ঢাকা: পাকিস্তানে ইতিহাস গড়ার পর এবার বাংলাদেশের সামনে ভারত। এই সিরিজকে বেশ গুরুত্ব সহকারে নিয়ে ক্লোস ডোর অনুশীলন করছে স্বাগতিকরা। 

এরপর দেশটির সংবাদমাধ্যমে জানা গেছে, এম চিদাম্বরমে ভিন্ন দুটি পিচে ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন রোহিত-অশ্বিনরা। তাহলে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টের পিচ কোনটি হবে সেই প্রশ্ন উঠেছে।

প্রায় দেড়মাস আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি ভারত। আগামী ১৯ সেপ্টেম্বর বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট দিয়ে তারা ফের মাঠে নামছে। এই ম্যাচের ভেন্যু চেন্নাইয়ের পিচ সাধারণত স্পিন সহায়ক হয়ে থাকে। লাল মাটি দিয়ে তৈরি হয় এই পিচ। এবারও শোনা যাচ্ছে তার অন্যথা হচ্ছে না‌, অর্থাৎ একই রকম পিচ দেখা যাবে বাংলাদেশ-ভারত সিরিজেও।

তবে এম চিদাম্বরম স্টেডিয়ামে ভারতীয় ক্রিকেটাররা ভিন্ন দুটি পিচে অনুশীলন করেছেন। সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস বলছে, বাংলাদেশ সিরিজ দিয়ে শুরুর পর পরবর্তী কয়েক মাসে ভারতের বেশ ব্যস্ত সূচি রয়েছে। ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের পর নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে তিনটি টেস্ট। 

এরপর রোহিত-কোহলিরা যাবেন অস্ট্রেলিয়া সফরে। সেখানে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে দুই দল। ভারত মূলত ওই সিরিজকেই বেশ গুরুত্ব দিয়ে দেখছে। এ ছাড়া আসন্ন সব সিরিজকে বিবেচনায় নিয়েই প্রস্তুতি শুরু করেছে গৌতম গম্ভীরের দল।

এদিন ভারতীয় ব্যাটাররা যে পিচে অনুশীলন করেছে তা মূলত কালো মাটির পিচ। যেখানে অল্পস্বল্প ঘাসও ছিল।চেন্নাইয়ের গরম একটা বড় ইস্যু। এদিন তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। শুরুতে দুটি নেটে রোহিত শর্মা, যশস্বী জয়সওয়াল, শুভমন গিল এবং বিরাট কোহলি ব্যাটিং অনুশীলন করেন। 

বাংলাদেশের সাকিব আল হাসান, তাইজুল ইসলাম; নিউজিল্যান্ডের এজাজ প্যাটেল, মিচেল স্যান্টনার, রাচিন রবীন্দ্রদের কথা মাথায় রেখেই ভারত তাদের নেট বোলারদের বাছাই করেছে। রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল ছাড়াও রয়েছেন তামিলনাড়ুর এস অজিত রাম, এম সিদ্ধার্থ এবং পি ভিগনেশ। তাদের সবাই স্লো বাঁ-হাতি অর্থডক্স স্পিনার। এ ছাড়াও রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, তামিলনাড়ুর লক্ষ্য জৈন ও মুম্বাইয়ের হিমাংশু সিং।

স্পিনারদের বিপক্ষে সুইপ, রিভার্স সুইপের পাশাপাশি এগিয়ে এসে শট খেলারও অনুশীলন করেন ভারতীয় ব্যাটাররা। কনভেনশনাল সুইপ খেলার পাশাপাশি তারা প্যাডেল সুইপও অনুশীলন করেছেন। সকালের সেশনে অনুশীলন হয়েছে দীর্ঘক্ষণ। ওই সেশনে রোহিত, যশস্বী, গিল, বিরাট, জাদেজা, অশ্বিন, বুমরাহ এবং সিরাজ দীর্ঘক্ষণ ব্যাট করেছেন। কালো মাটির পিচে ভারতীয় ব্যাটাররা ব্যাটিং অনুশীলন করেছেন।

অন্যদিকে, লাল মাটির পিচে ভারতীয় বোলাররা বোলিং অনুশীলন করেছেন। এরপর ৪০ মিনিটের একটি বিরতি হয়। তারপর ব্যাটিং অনুশীলন করেছেন কেএল‌ রাহুল, ঋষভ পান্ত, ধ্রুব জুরেল, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, আকাশ দীপ এবং যশ দয়াল। তারা দীর্ঘ সময় ধরে ব্যাটিং এবং বোলিং অনুশীলন করেছেন। এই সময়ে নেট বোলার হিসেবে ব্যবহার করা হয়েছে বৈভব অরোরা, অর্পিত গুলেরিয়া, গুরনুন ব্রার, যুধবীর সিং, সিমারজিত সিং ও গুরজাপনিত সিংকে।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, চেন্নাইয়ে কালো নয়, লাল মাটির উইকেটে খেলতে পারে ভারত। গতকাল উইকেটে বেশ ঘাসের উপস্থিতি ছিল। যদিও টেস্ট শুরু হতে এখনও ৫ দিন বাকি। গিল-কোহলিরা একের পর এক সুইপ, রিভার্স সুইপ খেলার অনুশীলন করেছেন। অফ স্টাম্পের বাইরে পড়া বলে প্যাডল সুইপ, প্রথাগত সুইপ খেলেছেন। বোঝাই যাচ্ছে, প্রতিপক্ষ দলের স্পিনারদের দাপট দেখানোর সুযোগ দিতে চাইছেন না তারা।

এআর

Wordbridge School
Link copied!