• ঢাকা
  • শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ভারতে যাওয়ার আগে যে বার্তা দিয়ে গেলেন শান্ত


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১৫, ২০২৪, ০৩:১৬ পিএম
ভারতে যাওয়ার আগে যে বার্তা দিয়ে গেলেন শান্ত

ঢাকা: ভারতের উদ্দেশে দেশ ছাড়ার আগে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ নিয়ে নিজেদের পরিকল্পনার কথা জানিয়েছেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

রোববার (১৫ সেপ্টেম্বর) শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংক্ষিপ্ত সংবাদ সম্মেলন করেন শান্ত। সেখানেই নিজেদের পরিকল্পনার কথা গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

এক প্রশ্নের জবাবে শান্ত বলেন, ‘পুরো দল হিসেবে খেলাটা গুরুত্বপূর্ণ। আমরা চেষ্টা করবো, যাতে ভালো ক্রিকেট খেলা যায়। বাংলাদেশ দল জিতুক এটাই পরিকল্পনা। সেই লক্ষ্যেই আমরা মাঠে নামব। আর আমি নিজেও ভালো প্রস্তুতি নিতে পেরেছি। সর্বোচ্চ চেষ্টা করবো দলের হয়ে অবদান রাখার।

বাংলাদেশের বিপক্ষে সিরিজে ভারত এগিয়ে থাকবে, এ নিয়ে সন্দেহের কিছু নেই। যে কারণে এই সিরিজে অনেক চ্যালেঞ্জ দেখছেন শান্ত।

শান্ত বলেন, ‘এই সিরিজটা আমাদের জন্য অনেক চ্যালেঞ্জিং হবে। কারণ, তারা আমাদের থেকে র‌্যাঙ্কিংয়ে অনেক এগিয়ে। আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পাঁচদিন ভালো ক্রিকেট খেলা। কারণ বেশিরভাগ ম্যাচে শেষ দিনে গিয়ে ফলাফল হয়। তাই শেষদিন পর্যন্ত খেলা নিতে পারলে আমাদের হয়তো একটা সুযোগ থাকবে। 

কী ধরনের পরিকল্পনা করা প্রয়োজন, সেটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কোচের সঙ্গে কথা হয়েছে। সেখানে আমাদের যেহেতু অনুশীলন সেশন রয়েছে, তাই আশা করছি ভালো কিছুই হবে।’

বোলারদের উপর বাড়তি ভরসা করছেন শান্ত। তিনি বলেন, ‘আমাদের স্পিন এবং পেস বোলিং ভালো অবস্থায় আছে। এখনো যদি ওই দলের (ভারত) সঙ্গে তুলনা করেন, তাহলে দেখা যাবে অভিজ্ঞতার দিক থেকে পেস বোলাররা তুলনামূলকভাবে একটু পেছনের দিকে আছে। স্পিনের দিক থেকে হয়তো কাছাকাছি। কিন্তু অভিজ্ঞতার দিক থেকে ওই (ভারত) দলকে আমি এগিয়ে রাখবো। আমাদের স্পিনারদের ভালো অভিজ্ঞতা আছে। যেকোনো কন্ডিশনে বল করার সক্ষমতা আছে।

সতীর্থদের নিয়েও আত্মবিশ্বাসী শান্ত। সবাই নিজেদের সর্বোচ্চ চেষ্টা করবেন বলে মনে করেন টাইগার অধিনায়ক।

তিনি বলেন, ‘এতোটুকু বলতে পারি যে- পেসার, স্পিনার এবং ব্যাটসম্যান যারাই খেলবেন, এই সিরিজটা প্রত্যেকটা খেলোয়াড় তাদের শতভাগ দিবেন। আমি বিশ্বাস করি, পাঁচদিন যদি ভালো ক্রিকেট খেলতে পারি তাহলে খুব দারুণ একটা ম্যাচ হবে।’

শান্তর শেষ উপলব্ধি, দলগত খেলার ওপরই ম্যাচের ভাগ্য নির্ভর করবে। ব্যবধানটা তখনই গড়া সম্ভব হবে, যখন একটি টিম হিসেবে খেলবো।’

এই সফরে ভারতীয়দের বিপক্ষে প্রথমে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে ১৯ সেপ্টেম্বর। এরপর ২৭ সেপ্টেম্বর কানপুরে সিরিজের শেষ টেস্ট শুরু করবে টাইগাররা।

এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে শুরু হবে ৬ অক্টোবর। গোয়ালিয়রে রঙ্গিন পোশাকে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। বাকি দুটি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর দিল্লিতে ও ১২ অক্টোবর হায়দরাবাদে।

এআর

Wordbridge School
Link copied!