• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
অলিম্পিয়াড

ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কট করল বাংলাদেশি গ্র্যান্ডমাস্টার


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২১, ২০২৪, ০৩:৩৫ পিএম
ইসরায়েলের বিপক্ষে ম্যাচ বয়কট করল বাংলাদেশি গ্র্যান্ডমাস্টার

ঢাকা: দাবা অলিম্পিয়াডে উন্মুক্ত বিভাগের দশম রাউন্ডে ইসরায়েলের মুখোমুখি হবে বাংলাদেশ দল। তবে এই রাউন্ডে অংশ নিচ্ছেন না বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হক রাজীব।

মূলত ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের বর্বর হামলার প্রতিবাদে এ সিদ্ধান্ত নিয়েছেন তিনি। অলিম্পিয়াডে প্রতিটি রাউন্ডে অংশ নেন দলের চারজন দাবাড়ু। 

এখন পর্যন্ত ৯ রাউন্ডের ভেতর আটটি রাউন্ডেই খেলেছেন রাজীব। অষ্টম রাউন্ডে কাজাখস্তানের বিপক্ষে লড়াইয়ে অংশ নেননি তিনি। এবার নিজেকে প্রত্যাহার করে নিলেন ইসরায়েলের বিপক্ষে ম্যাচ থেকে।

এক ফেসবুক পোস্টে রাজীব লিখেন, ‘২০২২ সালের চেন্নাই দাবা অলিম্পিয়াডসহ, ২০২৪-এর হাঙ্গেরি দাবা অলিম্পিয়াডে রাশিয়া ও বেলারুস দল হিসেবে অংশ নিতে পারেনি। তাহলে বর্তমান পরিস্থিতিতে ইসরায়েল কীভাবে অংশগ্রহণ করতে পারে? কালকে তাদের খেলা বাংলাদেশের সঙ্গে পড়েছে। আমি বয়কট করলাম।’

এদিকে বাংলাদেশের প্রথম গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোর্শেদও ইসরায়েলের বিপক্ষে খেলতে আগ্রহী নন বলে জানা গেছে। উন্মুক্ত বিভাগে ৯ রাউন্ড শেষে ১০ ম্যাচ পয়েন্ট নিয়ে টেবিলের ৭৫তম অবস্থানে আছে বাংলাদেশ। অন্যদিকে নারী বিভাগে ১১ ম্যাচ পয়েন্ট নিয়ে আছে ৪৩ নম্বরে।

এআর

Wordbridge School
Link copied!