• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

কানপুর টেস্ট : টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০২৪, ১১:০৫ এএম
কানপুর টেস্ট : টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ঢাকা: চেন্নাইয়ে প্রথম টেস্টে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ। কানপুরে এবার ঘটল উল্টো ঘটনা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামে নাজমুল হোসেন শান্তদের বিপক্ষে টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন স্বাগতিকদের অধিনায়ক রোহিত শর্মা। 

এদিকে ঘরের মাটিতে কোনো টেস্টে প্রায় দশ বছর পর আগে বোলিং করতে চলেছে ভারত। এর আগে এমন ঘটেছিল ২০১৫ সালে, তখন ভারতের অধিনায়ক ছিলেন বিরাট কোহলি।

 

ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হেরেছে বাংলাদেশ। চেন্নাইয়ে ২৮০ রানের বড় ব্যবধানে পরাজয়ের পর এবার দ্বিতীয় ম্যাচে মাঠে নামছে টাইগাররা। সিরিজে সমতায় ফিরতে দ্বিতীয় টেস্ট জয়ের কোনো বিকল্প নেই বাংলাদেশের কাছে। চেন্নাই টেস্টের একাদশ থেকে কানপুরে দুই পরিবর্তন নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন নাহিদ রানা ও তাসকিন আহমেদ। একাদশে এসেছেন তাইজুল ইসলাম ও সৈয়দ খালেদ আহমেদ। 

স্পিন আক্রমণে কানপুরে তাইজুলের সঙ্গে থাকছেন দুই স্পিন বোলিং অলরাউন্ডার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। উইকেটরক্ষকের গ্লাভস থাকবে লিটন দাসের হাতে। ওপেনিংয়ে থাকছেন দুই বাঁহাতি সাদমান ইসলাম ও জাকির হাসান। আছেন দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম ও মুমিনুল হক। 

তিন স্পিনারের সঙ্গে দ্বিতীয় টেস্টে পেস আক্রমণে খালেদের সঙ্গে থাকছেন হাসান মাহমুদ। টস জিতলে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আজ কী করতেন, সেটা জানতে চেয়েছেন রবি শাস্ত্রী। শান্ত বলেছেন, ‘ব্যাটিং করতে পেরে ভালো লাগছে।আমরা যেভাবেই হোক, ব্যাটিং করতে চেয়েছিলাম। উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো মনে হচ্ছে। আশা করি ব্যাটাররা আজ রান পাবেন।’

ভারত নামছে অপরিবর্তিত একাদশ নিয়েই। স্বাগতিকদের একাদশে আছেন  দুই স্পিনার ও তিন পেসার। যেখানে পেসার আকাশ দীপ ক্যারিয়ারের  তৃতীয় টেস্ট খেলতে নামছেন। তাঁর সঙ্গে পেস আক্রমণে থাকছেন জসপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ।  দুই স্পিনার হলেন রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। ব্যাটিংয়েও তাঁরা পার্থক্য গড়ে দিতে পারেন। ব্যাটিংয়ে রোহিত-বিরাট কোহলির মতো অভিজ্ঞদের সঙ্গে থাকছেন শুবমান গিল, ঋষভ পন্ত, যশস্বী জয়সওয়ালরা।

চেন্নাইয়ে ব্যাটারদের ব্যর্থতায় বাংলাদেশ প্রথম টেস্টে হেরেছিল ২৮০ রানে। কানপুরে সেই ব্যর্থতা ঘোচানোর মিশন আজ বাংলাদেশের সামনে। বাংলাদেশ সময় সকাল ১০টায় দ্বিতীয় টেস্ট শুরু হওয়ার কথা থাকলেও বাজে আবহাওয়ার কারণে শুরু করা যায়নি। সকাল ১১টায় শুরু হচ্ছে টেস্ট। প্রয়োজনে ৩০ মিনিট যোগ করা যাবে।

 

দ্বিতীয় টেস্টে বাংলাদেশের একাদশ 
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ, তাইজুল ইসলাম।

ভারতের একাদশ 
রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, লোকেশ রাহুল, ঋষভ পন্ত (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সিরাজ, আকাশ দীপ, জসপ্রীত বুমরা।

এসএস

Wordbridge School
Link copied!