• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

আইপিএল থেকে সরে দাঁড়ালেই শাস্তি


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০৭:২৭ পিএম
আইপিএল থেকে সরে দাঁড়ালেই শাস্তি

ঢাকা: চুক্তিভুক্ত ক্রিকেটারদের নিয়ে কঠোর হতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। প্রতি আসর শুরুর আগেই বেশ কয়েকজন ক্রিকেটারকে ব্যক্তিগত কারণে টুর্নামেন্ট থেকে সরিয়ে নিতে দেখা যায়। 

বিদেশি ক্রিকেটারদের মধ্যে এ প্রবণতা সবচেয়ে বেশি। নিলামে পছন্দমতো দাম না পেলেই এমনটি করেন তারা। বিদেশি তারকাদের এমন প্রবণতার কারণে ক্ষতিগ্রস্ত হয় ফ্র্যাঞ্চাইজি মালিকরা। 

এ সমস্যার সমাধানেই ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) কঠোর সিদ্ধান্ত নিয়েছে। আইপিএল ২০২৫ সালের নিলামের আগে ভারতীয় ক্রিকেট বোর্ড যে নির্দেশিকা জারি করেছে, তাতে স্পষ্ট উল্লেখ রয়েছে যে, যদি কোনো ক্রিকেটার নিলামে দল পাওয়ার পরে টুর্নামেন্ট শুরুর আগে নিজেকে সরিয়ে নেন, তাহলে পরের ২ মৌসুমে আইপিএল খেলতে পারবেন না। এমনকি নির্বাসিত থাকাকালীন নিলামেও অংশ নিতে পারবেন না।

আইপিএলের সবশেষ আসরে ইংল্যান্ডের একাধিক ক্রিকেটার নিলামের পর টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ান। এতে সমস্যায় পড়ে যায় ফ্র্যাঞ্চাইজি মালিকরা। 

কলকাতা নাইট রাইডার্সের দুই ব্রিটিশ তারকা গাস অ্যাটকিনসন ও জেসন রয় ইন্ডিয়ান প্রিমিয়র লিগ থেকে নাম তুলে নেন। লখনউ সুপার জায়ান্টসের মার্ক উড ও ডেভিড উইলি সরে দাঁড়ান। দিল্লি ক্যাপিটালসের হ্যারি ব্রুক আইপিএল খেলতে আসবেন না বলে জানিয়ে দেন। রাজস্থান রয়্যালসের অস্ট্রেলিয়ান তারকা অ্যাডাম জাম্পাও শেষ পযর্ন্ত আইপিএল খেলতে যাননি।

এআর

Wordbridge School
Link copied!