• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৩ অক্টোবর, ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

টি-২০ বিশ্বকাপে ছেলেদের সমান পুরস্কার পাবে মেয়েরা


ক্রীড়া ডেস্ক অক্টোবর ৩, ২০২৪, ১১:৩৭ এএম
টি-২০ বিশ্বকাপে ছেলেদের সমান পুরস্কার পাবে মেয়েরা

ঢাকা : ক্রিকেটে নারী-পুরুষ বৈষম্য দূর করতে আইসিসি ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিয়েছে। সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-২০ বিশ্বকাপে পুরুষদের সমান অর্থ পুরস্কার দেওয়া হবে নারীদের চ্যাম্পিয়ন দলকে। গত জুলাইয়ে আইসিসির সভায় এই সিদ্ধান্ত হয়েছে।

আমিরাতে আগামী ৩ অক্টোবর থেকে শুরু হবে টি-২০ বিশ্বকাপ। আসরে চ্যাম্পিয়ন দল পাবে ২.৩৪ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ২৮ কোটি টাকা। এর আগে ২০২৩ সালে নারীদের টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া দল ১ মিলিয়ন ডলার অর্থ পুরস্কার পেয়েছিল। এবার যা ১৩৪ শতাংশ বেড়েছে।

এছাড়া মেয়েদের বিশ্বকাপে রানার্স আপ দল পাবে ১.১৭ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ১৪ কোটি টাকা। আগে যা ৫ লাখ ডলার ছিল। মেয়েদের টি-২০ বিশ্বকাপের মোট পুরস্কার এবার মোট ৭.৯৫ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৯৫ কোটি টাকায় উন্নীত করা হয়েছে। গত আসরে যা ২.৪৫ মিলিয়ন মার্কিন ডলার বা ২৯ কোটি টাকা ছিল। ওই হিসেবে অর্থ পুরস্কার ২২৫ শতাংশ বেড়েছে।

ক্রিকেটের ইতিহাসে এবারই প্রথম কোন টুর্নামেন্টে নারী ও পুরুষ দলের জন্য সমান অর্থ পুরস্কার বরাদ্দ করা হয়েছে। আইসিসি বিবৃতি দিয়ে বলেছে, আইসিসি ২০৩২ সালের মধ্যে মেয়েদের ক্রিকেটকে এগিয়ে নিতে চায়। এই পদক্ষেপ তারই অংশ। নারী বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলো এখন তাদের বিশ্বকাপ পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সমান পুরস্কার পাবে। ছেলেদের ২০২৪ টি-২০ বিশ্বকাপে বেশি দল অংশ নেওয়ায় পুরস্কারের মোট অর্থ কেবল মেয়েদের এবারের আসরের চেয়ে বেশি ছিল।

নারীদের এবারের টি-২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের প্রতি ম্যাচ জয়ের জন্য ৩১ হাজার ১৫৪ ডলার বা প্রায় ৩৭ লাখ টাকা দেওয়া হবে। যে ছয় দল সেমিফাইনালের আগে বিদায় নেবে তাদের মধ্যে অবস্থানের ভিত্তিতে ১.৩৫ মিলিয়ন ডলার বা প্রায় ১৬ কোটি টাকা ভাগ করে দেওয়া হবে। অর্থাৎ বিশ্বকাপে অংশ নেওয়া কোন দল এক ম্যাচেও না জিতে প্রায় ২ কোটি টাকা পেয়ে যেতে পারে।

এমটিআই

Wordbridge School
Link copied!