• ঢাকা
  • শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১
ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ

সাকিববিহীন যুগের সূচনা টাইগারদের


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ৫, ২০২৪, ০৫:৩২ পিএম
সাকিববিহীন যুগের সূচনা টাইগারদের

ঢাকা : ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতেও খুব একটা অর্জন নেই বাংলাদেশের। ফরম্যাটটিতে দুই দলের ১৪ বারের দেখায় টাইগাররা কেবল একটি ম্যাচে জিতেছে। তবে এবার প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বপ্ন দেখছে নাজমুল হোসেন শান্তর দল।

টেস্ট সিরিজে ভারতের কাছে বাজেভাবে হারের পর বাংলাদেশ দলের লড়াই এবার টি-টোয়েন্টি ফরম্যাটে। আগামীকাল দুই দল সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে গোয়ালিয়রে মুখোমুখি হবে।

 অন্যদিকে, সাকিব আল হাসান অবসরে যাওয়ার পর নতুন যুগের সূচনা হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দলের। এছাড়া পরবর্তী ২০২৬ বিশ্বকাপ বিবেচনায় রেখে দল সাজানোর পরিকল্পনা করা হচ্ছে। সব মিলিয়ে কুড়ি ওভারের ক্রিকেটে নতুন শুরুই করতে যাচ্ছে বাংলাদেশ।

ভারত সফরে টেস্ট সিরিজে যে প্রত্যাশা করা হয়েছিল, সেটি পূরণ করতে পারেননি টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ খুবই বাজে ভাবে হেরেছে তারা। তবে এখন নতুন ফরম্যাটের ক্রিকেট। টি-টোয়েন্টি সিরিজে ভালো কিছু করার প্রত্যাশা তাদের। ভারতের বিপক্ষে জয়ের লক্ষ্যেই মাঠে নামবেন নাজমুল হোসেন শান্ত বাহিনী। গত বিশ্বকাপে আফগানিস্তানের কাছে হেরে সেমিফাইনালে উঠার স্বপ্ন ভেঙে ছিল বাংলাদেশের। দারুণ সুযোগ পেয়েও শেষ পর্যন্ত সেটি কাজে লাগাতে পারেনি তারা। হতাশায় পুড়েছে দল। ওই ম্যাচে হারের পর ক্ষমা চেয়েছিলেন অধিনায়ক শান্ত। এবার ভারত সফরে তাকে বেশ ফুরফুরে মেজাজেই দেখা যাচ্ছে। আশা করা হচ্ছে, ভারতের বিপক্ষে ভালো কিছু উপহার দেবেন টাইগাররা।

এদিকে, রোহিত শর্মা, বিরাট কোহলিরা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে অবসরে গেছেন। বলতে গেলে বাংলাদেশ সিরিজের জন্য একটি আনকোরা দল সাজিয়েছে টি-টোয়েন্টি ক্রিকেটের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। আগামী বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশন থাকবে ভারতের। তাই দীর্ঘ মেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নতুন তরুণ ক্রিকেটারদের যাছাই করে নেওয়ার সুযোগ কাজে লাগাচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড। নতুনদের নিয়ে গড়া ভারতের টি-টোয়েন্টি দলটির নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। 

এছাড়া হার্দিক পান্ডিয়া, সানজু স্যামসন, ওয়াশিংটন সুন্দররা দলে আছেন। বিশেষ করে আইপিএলে গতির ঝড় তোলা পেসার মায়াঙ্ক যাদবও বাংলাদেশের বিপক্ষে খেলবেন। গোয়ালিয়রের মাঠে বাংলাদেশকে যে বড় চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে ভারতীয় দলটি, সেটি বলার অপেক্ষা রাখে না। এই চ্যালেঞ্জ জয় করে কেমন পারফরম্যান্স দেখায় বাংলাদেশ- সেটিই দেখার বিষয়।

টি-টোয়েন্টি ক্রিকেটে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ১৪টি ম্যাচ খেলেছে বাংলাদেশ ও ভারত। এর মধ্যে একটি মাত্র ম্যাচে জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা। ২০১৯ সালে দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে স্বাগতিক ভারতকে ৭ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। এর আগে ও পরে বাংলাদেশের বিপক্ষে ১৩টি ম্যাচেই জয় তুলে নিয়েছে ভারত। এবারে সফরে টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে জয়ে ফিরবে নাকি আবারো হতাশার অতল গহীনে হারিয়ে যাবে বাংলাদেশ দল- সেটিই দেখার অপেক্ষা।

এমটিআই

Wordbridge School
Link copied!