• ঢাকা
  • রবিবার, ১৩ অক্টোবর, ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১

ঘূর্ণিঝড় মিল্টনের চোখরাঙানি এড়িয়ে ভেনেজুয়েলায় মেসির আর্জেন্টিনা


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১০, ২০২৪, ০৫:২৯ পিএম
ঘূর্ণিঝড় মিল্টনের চোখরাঙানি এড়িয়ে ভেনেজুয়েলায় মেসির আর্জেন্টিনা

ঢাকা: ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের দুটি ম্যাচ সামনে রেখে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় আর্জেন্টিনা দলের অনুশীলন ক্যাম্পের সূচি ঠিক করা ছিল অনেক আগেই। কিন্তু ফ্লোরিডায় বিপজ্জনক ঘূর্ণিঝড় মিল্টন ঘণ্টায় ২৭০ কিলোমিটার বেগে আঘাত হানতে যাচ্ছে-এই পূর্বাভাস আরও আগে পেলে নিশ্চয় সেখানে ক্যাম্প করত না বিশ্ব চ্যাম্পিয়নরা।

শেষ পর্যন্ত সময়োপযোগী ও সাহসী সিদ্ধান্তই নিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। ঘূর্ণিঝড় মিল্টন ধেয়ে আসার সতকর্তার মাঝেই ফ্লোরিডা ছেড়েছে আর্জেন্টিনা দল। 

মায়ামি বিমানবন্দর থেকে রওনা দিয়ে কলম্বিয়ার বারানকিয়া হয়ে ভেনেজুয়েলার মাতুরিনে নিরাপদে পৌঁছেছে আর্জেন্টিনা দল। আজ রাত তিনটায় মাতুরিনের মনুমেন্তাল স্টেডিয়ামে স্বাগতিক ভেনেজুয়েলার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

এএফএ তাদের সামাজিক যোগাযোগমাধ্যম পেজগুলোতে আর্জেন্টিনা দলের নিরাপদে ভেনেজুয়েলায় পৌঁছানোর একাধিক ছবি ও ভিডিও পোস্ট করে লিখেছে, ‘চলো উড়ে যাই! আমাদের ভ্রমণের যাত্রাপথ: মায়ামি থেকে প্রস্থান, বারানকিয়ায় যাত্রাবিরতি, মাতুরিনে আগমন।’

ফ্লোরিডা অঙ্গরাজ্যজুড়ে ঘূর্ণিঝড় মিল্টনের সতর্কবার্তা জারির পর মায়ামি থেকে আর্জেন্টিনা দলের ভেনেজুয়েলার উদ্দেশে যাত্রা ঝুঁকির মুখে পড়েছিল। এমনকি ম্যাচ পিছিয়ে দেওয়ারও পরিকল্পনা ছিল। মেসি-ডি পল-আলভারেজরা ম্যাচ শুরুর অন্তত ২৬ ঘণ্টা আগে পৌঁছাতে পারায় আজ রাতে যথাসময়েই খেলা শুরু হবে।

ভেনেজুয়েলায় পৌঁছানোর আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমরা মঙ্গলবার ভ্রমণের জন্য অনুরোধ জানিয়েছিলাম। কিন্তু হারিকেনের কারণে আমাদের যেতে নিষেধ করা হয়। তাই বুধবার যেতে হচ্ছে। বৃহস্পতিবার (ফ্লোরিডা) ছেড়ে যাওয়া প্রায় অসম্ভব। আসলে এটা (প্রাকৃতিক দুর্যোগ) আমাদের নিয়ন্ত্রণে নেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো মানুষের নিরাপত্তা।’

আর্জেন্টিনা দল নাহয় নিরাপদে ভেনেজুয়েলায় পৌঁছাল; কিন্তু এ ম্যাচে কোচ স্কালোনির পূর্ণশক্তির দল বা সেরা একাদশ নামাতে পারছেন কই?

চোট ও ফিটনেস ঘাটতির কারণে খেলতে পারবেন না নিকো গঞ্জালেজ, আলেহান্দ্রো গারনাচো, মার্কোস আকুনিয়া, ক্রিস্তিয়ান রোমেরো ও পাওলো দিবালা। নিষেধাজ্ঞার কারণে নেই প্রধান গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার ও এরনান পেৎসেলা দলের সঙ্গে থাকলেও তাঁদের খেলা নিয়ে আছে সংশয়।

তবে আর্জেন্টিনার জন্য সবচেয়ে বড় সুসংবাদ মেসির ফেরা। গত জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে চোট পেয়ে কাঁদতে কাঁদতে মাঠ ছাড়ার পর জাতীয় দলের হয়ে এটাই হতে যাচ্ছে মেসির প্রথম ম্যাচ।

স্কালোনি সংবাদ সম্মেলনে বলেছেন, ‘মেসি ভালো আছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে সে ক্লাবের হয়ে বেশ কিছু ম্যাচ খেলেছে। ওকে চোট থেকে সেরে উঠতে হতো। আমরা চেয়েছিলাম, (জাতীয়) দলে ফেরার আগে সে যেন মাঠে আরও অনেক মিনিট খেলে। সে এখন ভেনেজুয়েলার বিপক্ষে খেলতে প্রস্তুত।’

গত সপ্তাহে ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে লিভারপুলের ১-০ গোলে জয় পাওয়া ম্যাচে চোট পান ম্যাক অ্যালিস্টার। প্রথমার্ধ শেষে তাঁকে আর মাঠে নামাননি লিভারপুল কোচ আর্নে স্লট। চোটকে সঙ্গী করেই এই মিডফিল্ডার যোগ দেন আর্জেন্টিনা দলে। স্কালোনি জানিয়েছেন, ম্যাক অ্যালিস্টারকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। আজ খেলতে পারবেন কি না, তা নিশ্চিত নয়।

বিশ্রামের ফাঁকে ফাঁকে খেলাটাই এখন মেসির নিয়তি
আজ ভেনেজুয়েলার পর আগামী বুধবার বলিভিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ৮ ম্যাচে ৬ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকান অঞ্চলের (কনমেবল) বিশ্বকাপ বাছাইয়ে শীর্ষেই আছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

ভেনেজুয়েলার বিপক্ষে আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ
গোলকিপার: হেরোনিমো রুলি।
রক্ষণভাগ: মাকার্স আকুনিয়া, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস তালিয়াফিকো।
মাঝমাঠ: রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, জিওভানি লো সেলসো।
আক্রমণভাগ: লিওনেল মেসি, লাওতারো মার্তিনেজ, হুলিয়ান আলভারেজ।

এআর

Wordbridge School
Link copied!