• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

৯ বছর পর ঢাকায় দক্ষিণ আফ্রিকা দল


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৬, ২০২৪, ১০:৪৩ এএম
৯ বছর পর ঢাকায় দক্ষিণ আফ্রিকা দল

ঢাকা : বাংলাদেশ দল এখনও ঘোষণা করা হয়নি। সাকিব আল হাসানের খেলা নিয়ে অনিশ্চয়তাও আনুষ্ঠানিকভাবে পুরোপুরি কাটেনি। তবে সিরিজ শুরুর ঘণ্টা বেজে গেছে। দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে চলে এসেছে দক্ষিণ আফ্রিকা দল।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ এই সিরিজটি খেলতে বুধবার (১৬ অক্টোবর) সকালে ঢাকায় পা রাখে টেম্বা বাভুমার নেতৃত্বে দক্ষিণ আফ্রিকা দল।

অধিনায়ক নিজে অবশ্য চোটের কারণে খেলতে পারবেন না প্রথম টেস্টে। দলকে নেতৃত্ব দেবেন এইডেন মার্করাম। দ্বিতীয় টেস্টে অধিনায়ককে পাওয়ার আশা করছে দল।

এই সফর দিয়ে ৯ বছর পর বাংলাদেশে এলো দক্ষিণ আফ্রিকা দল। সবশেষ ২০১৫ সালের জুলাইয়ে দুটি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলে গেছে তারা। এবার শুধুই দুই টেস্টের সফর।

বাভুমা চোট পাওয়ায় টেস্ট দলে যুক্ত করা হয়েছে ডেওয়াল্ড ব্রেভিসকে। এছাড়াও প্রথমে ঘোষিত স্কোয়াড থেকে সফর শুরুর আগেই ছিটকে গেছেন নান্দ্রে বার্গার। বাঁহাতি এই পেসারের জায়গায় ফেরানো হয়েছে লুঙ্গি এনগিডিকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪ টেস্ট খেলে এখনও জয় নেই বাংলাদেশের। ১২টিতেই হারতে হয়েছে। ২০১৫ সালে দুটি টেস্ট ড্র হয়েছিল মূলত বৃষ্টির সৌজন্যে।

এবার অবশ্য ইতিবাস বদলানোর হাতছানি আছে বাংলাদেশের সামনে। ব্যাটিংয়ে বাভুমা-মার্করাম ও বোলিংয়ে কাগিসো রাবাদা ও কেশাভ মহারাজ ছাড়া খুব বেশি অভিজ্ঞ নাম নেই দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে। প্রতিভাবান ক্রিকেটার যদিও অনেক আছে দলে, কিন্তু এই কন্ডিশনে তাদের বড় পরীক্ষা হওয়ার কথা। সুযোগ তাই থাকবে বাংলাদেশের জন্য।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট মিরপুরে শুরু সোমবার, পরেরটি চট্টগ্রামে ২৯ অক্টোবর থেকে।

দক্ষিণ আফ্রিকার স্কোয়াড: টেম্বা বাভুমা (অধিনায়ক, দ্বিতীয় টেস্ট), ডেভিড বেডিংহ্যাম, ম্যাথু ব্রিটস্কি, ডেওয়াল্ড ব্রেভিস, টোনি ডি জোর্জি, কেশাভ মহারাজ, এইডেন মার্করাম (অধিনায়ক, প্রথম টেস্ট), ভিয়ান মুল্ডার, সেনুরান মুথুসামি, ডেন প্যাটারসন, লুঙ্গি এনগিডি, ডেন পিট, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনা।

এমটিআই

Wordbridge School
Link copied!