• ঢাকা
  • বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

দেশের মাঠ থেকেই বিদায় নেবেন সাকিব


ক্রীড়া প্রতিবেদক অক্টোবর ১৬, ২০২৪, ০৭:০৪ পিএম
দেশের মাঠ থেকেই বিদায় নেবেন সাকিব

ঢাকা : অনেক অনিশ্চয়তা ও টানাপোড়েনের পর শেষ পর্যন্ত বিদায়ী টেস্ট খেলতে বাংলাদেশে আসছেন সাকিব আল হাসান। সাদা পোশাকে বর্ণাঢ্য ক্যারিয়ারের শেষ ম্যাচটি তিনি খেলবে পারবেন প্রিয় আঙিনাতেই। দেশের সর্বকালের সেরা ক্রিকেটারকে রেখেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্টের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি।

সদ্য সমাপ্ত ভারত সফরের দল থেকে এই সিরিজে পরিবর্তন আছে কেবল একটি। জায়গা হারিয়েছে পেসার সৈয়দ খালেদ আহমেদ। তার জায়গায় নেওয়া হয়নি কাউকে।

ভারত সফরেই দ্বিতীয় টেস্টের আগে কানপুরে সাকিব জানান, প্রোটিয়াদের বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে এই সংস্করণকে বিদায় জানাতে চান তিনি। তবে তার চাওয়া পূরণ হওয়া নিয়ে অনিশ্চয়তা ছিল প্রবল। দেশের রাজনৈতিক পালাবদলের পর হত্যা মামলায় আসামী করা হয় তাকে। দেশে ফেরা নিয়ে সংশয়ে ছিলেন তিনি নিজেও। বিদায়ের ঘোষণা দেওয়ার সময়ই বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার আকুতি জানিয়েছিলেন, নিরাপদে দেশে ফেরা ও পরে নির্বিঘ্নে দেশ ছেড়ে যাওয়ার নিশ্চয়তা চান তিনি।

তার চাওয়ার প্রেক্ষিতে শুরুতে বিসিবি সভাপতি ফারুক আহমেদ ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়ার কণ্ঠে ছিল কঠিন বার্তা। সাকিবকে রাজনৈতিক অবস্থান স্পষ্ট করার আহবানও জানান ক্রীড়া উপদেষ্টা। পরে সময়ের সঙ্গে তাদের কণ্ঠের সুর বদলে যায় অনেকটা। 

সাকিব কিছুদিন আগে ফেইসবুকে দীর্ঘ বার্তায় দুঃখপ্রকাশ করার পাশাপাশি নিজের অবস্থান তুলে ধরেন। ক্রীড়া অবস্থামনে মন্তব্য করেন, সাকিবের দেশে ফেরা ও বাইরে যাওয়ায় কোনো সমস্যা তিনি দেখেন না।

সবকিছুতেই ফুটে উঠছিল, সাকিবের দেশে ফেরার পথ সুগম হচ্ছে। সেটিই নিশ্চিত হলো দল ঘোষণার পর। দেশের 'হোম অব ক্রিকেট' থেকে, ভক্ত-সমর্থক ও ক্রিকেট অনুসারীদের সামনে থেকেই টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিতে পারবেন ৩৭ বছর বয়সী ক্রিকেটার।

২০০৭ সালের মে মাসে ভারতের বিপক্ষে চট্টগ্রামে যে পথচলা শুরু হয়েছিল, ১৭ বছরের বেশি সময় পর শেষ হবে মিরপুরে। অনেক মাইলফলক-রেকর্ডকে সঙ্গী করে, বাংলাদেশের ক্রিকেটকে অনেক 'প্রথম' অর্জনের স্বাদ দিয়ে টেস্ট ইতিহাসের সেরা অলরাউন্ডদের একজনের সমৃদ্ধ ক্যারিয়ার শেষ হবে ৭২ টেস্টে।

টেস্টে সাকিবের সাম্প্রতিক পারফরম্যান্স অবশ্য খুব একটা ভালো নয়। এমনকি স্কোয়াডে তার জায়গা পাওয়া নিয়েও প্রশ্ন তোলা যায়। তবে বিদায়ী ম্যাচ একটি খেলতে চাওয়ার অধিকার হয়তো তিনি অর্জন করেছেন তার ক্যারিয়ার দিয়েই।

ভারত সফরে দুই টেস্টে বাংলাদেশর পারফরম্যান্স খুব ভালো না হলেও দলে তেমন পরিবর্তন আনেননি নির্বাচকরা। সবশেষ ৯ ইনিংসে ফিফটি না করা ওপেনার জাকির হাসান টিকে গেছেন দলে। ভারতে খেলার সুযোগ না পেলেও জায়গা ধরে রেখেছেন কিপার-ব্যাটসম্যাস জাকের আলি।

বাদ পড়েছেন শুধু ভারতের বিপক্ষে কানপুর টেস্টে খরুচে বোলিং করে উইকেটশূন্য থাকা পেসার খালেদ। স্কোয়াডে এরপরও পেসার আছেন তিনজন-তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও নাহিদ রানা।

চোটের কারণে ভারতে টেস্ট সিরিজে না থাকা পেসার শরিফুল ইসলাম এই মিরপুর টেস্টেও।

মিরপুর টেস্ট শুরু আগামী সোমবার। বাংলাদেশের কোচ হিসেবে ফিল সিমন্সের প্রথম ম্যাচ হবে এটিই।

বাংলাদেশ টেস্ট দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, মুমিনুল হক, সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, নাহিদ রানা, জাকের আলি, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ।

এমটিআই

Wordbridge School
Link copied!