• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

ভাঙ্গলো ৪২ বছরের প্রথা, ঘোষণা হয়ে গেল অ্যাশেজের সূচি


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৭, ২০২৪, ০৯:৪৯ এএম
ভাঙ্গলো ৪২ বছরের প্রথা, ঘোষণা হয়ে গেল অ্যাশেজের সূচি

ঢাকা: ক্রিকেটের সবচেয়ে অভিজাত লড়াই অ্যাশেজ সিরিজের আরও বছরখানেক বাকি। এত আগেই সূচি ঘোষণা করে দিল অস্ট্রেলিয়া। আগামী বছরের নভেম্বর মাসে অস্ট্রেলিয়ার মাটিতে হবে পরবর্তী অ্যাশেজ। পাঁচটি টেস্টের কোনটি কোথায় এবং কবে হবে, সবই জানানো হয়েছে নতুন সূচিতে। তবে সূচি ঘোষণা করতে গিয়ে ৪২ বছরের একটি প্রথা ভেঙেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

ঘোষিত সূচি অনুযায়ী, পরবর্তী অ্যাশেজের প্রথম টেস্ট হবে পার্থের অপটাস স্টেডিয়ামে ২১ থেকে ২৫ নভেম্বর। দ্বিতীয়টি হবে দিন-রাতের টেস্ট। এতদিন দিন-রাতের টেস্ট বা গোলাপি বলের টেস্ট আয়োজন করত অ্যাডিলেড। আগামী অ্যাশেজে এটি আয়োজন করবে ব্রিসবেন। সেই টেস্টটি হবে ৪ থেকে ৮ ডিসেম্বর।

অ্যাডিলেডে হবে তৃতীয় টেস্ট, ১৭-২১ ডিসেম্বর। বক্সিং ডে টেস্ট বরাবরের মতো হবে মেলবোর্নেই, ২৬-৩০ ডিসেম্বর। পঞ্চম তথা শেষ টেস্ট আয়োজন করবে সিডনি। তা অনুষ্ঠিত হবে ২০২৬ সালের ৪-৮ জানুয়ারি।

গত ৪২ বছর ধরে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ‌ শুরু হতো ব্রিসবেনে। এবারই সেটা পার্থে শুরু হচ্ছে। পাশাপাশি দিবা-রাত্রির টেস্ট হতো অ্যাডিলেডে। এবার হচ্ছে ব্রিসবেনে। দক্ষিণ অস্ট্রেলিয়া সরকার এবং ক্রিকেট অস্ট্রেলিয়ার মধ্যে একটি চুক্তি হয়েছে। সেই অনুযায়ী, বড়দিনের ঠিক আগে অ্যাডিলেডে পর্যটকদের সমাগম অনেক বেশি হয়। সেই পর্যটকদের গ্যালারিতে টানতে বড়দিনের ঠিক আগে অ্যাডিলেড টেস্ট রাখা হয়েছে।

এসএস

Wordbridge School
Link copied!