• ঢাকা
  • শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

৫৪ রানে ৭ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডকে ছোট লক্ষ্য দিল ভারত 


ক্রীড়া ডেস্ক অক্টোবর ১৯, ২০২৪, ০৬:৩৩ পিএম
৫৪ রানে ৭ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডকে ছোট লক্ষ্য দিল ভারত 

ঢাকা: ইতিহাস গড়ার স্বপ্ন দেখছিল ভারত। প্রথম ইনিংসে মাত্র ৪৬ রানে অলআউট হয়ে গিয়েও টেস্ট জিততে পারলেই তা অবিশ্বাস্য এক কীর্তি হয়ে যায়। 

৫০ রানের নিচে অলআউট হয়েও টেস্ট জয়ের ঘটনা আছে মাত্র একটিই। ১৮৮৭ সালে সিডনিতে ৪৫ রানে অলআউট হয়েও অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতেছিল ইংল্যান্ড।

এর চেয়েও বড় রেকর্ড হতো প্রথম ইনিংসে ৩৫৬ রানে পিছিয়ে থাকার পরও টেস্ট জিততে পারলে। টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসে ২৯১ রানের চেয়ে বেশি পিছিয়ে থেকে কোনো দল এর আগে টেস্ট জিততে পারেনি। 

দ্বিতীয় ইনিংসে ভারত রান একেবারে কম করেনি, কিন্তু ৪৬২ রান করেও ভারতের আক্ষেপের সীমা নেই। মাত্র ৫৪ রানে যে পড়েছে শেষ ৭ উইকেট। যে কারণে নিউজিল্যান্ডের সামনে ১০৭ রানের বেশি লক্ষ্য দিতে পারেনি তারা। বৃষ্টি বাগড়া না দিলে এই টেস্টে সম্ভাব্য বিজয়ী এখন নিউজিল্যান্ডই।

আজ চতুর্থ দিনে ২১ ওভার খেলার সুযোগ পাওয়ার কথা ছিল কিউইদের। কিন্তু ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ড মাত্র ৪ বল খেলার পর আলোক স্বল্পতার কারণে খেলা বন্ধ হয়ে যায়। এরপরই নামে তুমুল বৃষ্টি। ওই চার বলে কোনো রান হয়নি। আগামীকাল শেষ দিনে নিউজিল্যান্ডের লক্ষ্যও তাই ১০৭ রানেই অপরিবর্তিত থেকে গেছে।

প্রথম ইনিংসে অমন মহাবিপর্যয়ের পর দ্বিতীয় ইনিংসে রীতিমতো ঝড় তুলেছিলেন ভারতের ব্যাটসম্যানরা। ৩ উইকেট হারিয়ে ৪৯ ওভারে ২৩১ রান তুলে তৃতীয় দিনের খেলা শেষ করেছিল ভারত। আজও প্রায় একই গতিতে রান তুলেছে। 

কিন্তু চতুর্থ উইকেটে সরফরাজ খান ও ঋষভ প্যান্টের ১৭৭ রানের জুটির পরই ভেঙে পড়ে ইনিংস। সরফরাজের আউটে ৪০৮ রানে চতুর্থ উইকেট পড়েছিল, সেখান থেকে ৪৬২ রানে অলআউট!

সরফরাজ আউট হওয়ার আগে ১৮টি চার ও ৩টি ছয়ে ১৯৫ বলে করেছেন ১৫০ রান। পন্ত ১০৫ বলে ৯৯ রানের ইনিংসে মেরেছেন ৯টি চার ও ৫টি ছয়।

এআর

Wordbridge School
Link copied!