• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১

ক্রিকেটারকে হাথুরুসিংহের আঘাত করা নিয়ে কিছু ‘জানেন না’ শান্ত


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২০, ২০২৪, ০৪:০৫ পিএম
ক্রিকেটারকে হাথুরুসিংহের আঘাত করা নিয়ে কিছু ‘জানেন না’ শান্ত

ঢাকা: জাতীয় দলের কোনো ক্রিকেটারের গায়ে প্রধান কোচ হাত তুলতে পারেন, এমন ঘটনা রীতিমতো অবিশ্বাস্য। সেই ঘটনাকেই এখন সত্যি হিসেবে উপস্থাপন করেছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ। 

দেশের ক্রিকেটের বড় আলোচনার বিষয় এখন সেটি। তবে ওই সময় দলে থাকা নাজমুল হোসেন শান্ত বললেন, এই বিষয়ে কিছুই জানেন না তিনি।

গত বছরের ওয়ানডে বিশ্বকাপে জাতীয় দলের এক ক্রিকেটারের গায়ে হাত তোলা ও বাড়তি ছুটি কাটানোর অভিযোগে বাংলাদেশ দলের কোচের চাকরি হারিয়েছেন চান্দিকা হাথুরুসিংহে। 

তবে বোর্ডের কারণ দর্শানো নোটিশের জবাবে এসব অভিযোগ অস্বীকার করেছেন পাঁচ মাস বাকি থাকতে বরখাস্ত হওয়া লঙ্কান কোচ।

প্রায় এক বছর পর এই ঘটনা সামনে এনেছে নতুন সভাপতি ফারুক আহমেদের ক্রিকেট বোর্ড। এই বিষয়ে তদন্ত করেছিল সাবেক সভাপতি নাজমুল হোসেনের বোর্ডও। তবে প্রতিবার এই প্রসঙ্গ এড়িয়ে গেছেন তারা। এমনকি তদন্ত প্রতিবেদনে এই বিষয়ে কী উল্লেখ আছে, সেটিও খোলাসা করা হয়নি তখন।

দায়িত্ব নেওয়ার পর তদন্ত প্রতিবেদন দেখে ঘটনা সম্পর্কে বিস্তারিত জানতে পারেন ফারুক। এরপর তিনি ব্যক্তিগতভাবে আরও খোঁজখবর নেওয়ার পর হাথুরুসিংহের বিরুদ্ধে ব্যবস্থা নেন তিনি।

আনুষ্ঠানিকভাবে ক্রিকেটারের নাম বলা হয়নি বিসিবির পক্ষ থেকে। তবে গত বছর ওয়ানডে বিশ্বকাপের কিছুদিন পর সংবাদমাধ্যম হয়ে দেশের ক্রিকেট আঙিনায় ছড়িয়ে পড়ে, বিশ্বকাপ চলার সময় বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের গায়ে আঘাত করেন হাথরুসিংহে। দলের সেই সময়ের ট্রেনার নিক লি ও দুই-তিন ক্রিকেটার উপস্থিত ছিলেন সেখানে।

ওই বিশ্বকাপে দলের সহ-অধিনায়ক এখন তিন সংস্করণেই দলের অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরুর আগের দিন সংবাদ সম্মেলনে সেই প্রসঙ্গটি উঠতেই শান্তর ঝটপট উত্তর, আমি এই ব্যাপারে আসলে জানিই না। সত্যি বললাম, আমি জানি না…।

ভবিষ্যতের এরকম ঘটনার পুনরাবৃত্তি হলে অধিনায়ক হিসেবে ভূমিকা কেমন থাকবে, এই প্রসঙ্গে যেতেই চাইলেন না শান্ত, (সামনে এমন আর) ঘটবে না…। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার শুরু হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্ট।
 
এআর

Wordbridge School
Link copied!