• ঢাকা
  • সোমবার, ২৮ অক্টোবর, ২০২৪, ১২ কার্তিক ১৪৩১

শ্রীলঙ্কাকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের চ্যাম্পিয়ন আফগানিস্তান


ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৮, ২০২৪, ১২:৪২ এএম
শ্রীলঙ্কাকে হারিয়ে ইমার্জিং এশিয়া কাপের চ্যাম্পিয়ন আফগানিস্তান

ঢাকা: বিলাল সামি ও আল্লাহ গাজানফারের আঁটসাঁট বোলিংয়ে ব্যাটিংয়ে নুইয়ে পড়ল শ্রীলঙ্কা ‘এ’ দল। সেখান থেকে লঙ্কানদের একাই তুললেন অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলা সাহান আরাচ্চিগে। 

তবে সব ছাপিয়ে গেল পুরো আসর জুড়ে অবিশ্বাস্য ক্রিকেট খেলা আফগানিস্তান ‘এ’ দলের কাছে। ১৩৪ রান তাড়ায় সেদিকউল্লাহ অটল খেললেন অপরাজিত ৫৫ রানের ইনিংস। করিম জানাতের ৩৩ ও শেষ দিকে মোহাম্মদ ইসাকের ৬ বলে অপরাজিত ১৬ রানে আফগানের জয় এলো সহজেই। শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো ইমার্জিং এশিয়া কাপের চ্যাম্পিয়ন শিরোপা জিতল আফগানিস্তান।

মাসকাটে ১৩৪ রান তাড়ায় ইনিংসের প্রথম বলেই উইকেট হারায় আফগানিস্তান। সাহান আরাচ্চিগের অফ স্টাম্পের বাইরে বলে টার্ন করে ভেতরে ঢোকা ডেলিভারিতে বলের লাইন মিস করে বোল্ড হয়েছেন জুবাইদ আকবারি। প্রথম বলেই উইকেট হারানোর পর জুটি গড়ে তোলার চেষ্টা করেন সেদিকউল্লাহ ও ডারউইশ রাসূলী। পাওয়ার প্লেতে আফগানিস্তানকে আর কোন উইকেট হারাতে দেননি তারা দুজন। ইনিংসের প্রথম ছয় ওভার শেষে এক উইকেট হারিয় ৪৩ রান তোলে তারা।

পাওয়ার প্লে শেষ হতেই অবশ্য উইকেট হারায় আফগানিস্তান। দুশান হেমন্থের অফ স্টাম্পে পড়ে বেরিয়ে যাওয়া ডেলিভারিতে খেলতে গিয়ে নুয়ান্দো ফার্নান্দোর হাতে ক্যাচ দিয়েছেন রাসূলী। ডানহাতি ব্যাটারকে সাজঘরে ফিরতে হয় ২০ বলে ২৪ রানের ইনিংস খেলে। পুরো আসর জুড়ে দারুণ ছন্দে থাকা সেদিকউল্লাহ শুরু থেকেই খানিকটা ধীরগতিতে ব্যাটিং করছিলেন। তার সঙ্গে এসে যোগ দেন করিম জানাত। তাদের দুজনের ব্যাটেই মূলত এগিয়ে যেতে থাকে আফগানরা।

হেমন্থের করা ১৪তম ওভারের প্রথম বলেই দুই ছক্কা মেরে দ্রুতই খেলা শেষ করার ইঙ্গিত দেন করিম। যদিও পরের চার বলে এক রানের বেশি নিতে পারেননি তিনি। পরের ওভারে বোলিংয়ে এসে অভিজ্ঞ ব্যাটারকে ফিরিয়েছেন এসান মালিঙ্গা। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের লাফিয়ে উঠা ডেলিভারিতে কাট করতে চেয়েছিলেন তিনি। তবে ব্যাটের নিচের কানায় লেগে বল আঘাত হানে স্টাম্পে। বোল্ড হয়ে সাজঘরে ফিরতে হয় ২২ বলে ৩৩ রানের ইনিংস খেলা করিমকে।

পাঁচে নেমে নিজের খেলা প্রথম বলেই হেমন্থকে ডিপ মিড উইকেট দিয়ে ছক্কা মেরে রানের খাতা খোলেন ইসাক। এদিকে দারুণ ব্যাটিংয়ে নিমেশের বলে ছক্কা মেরে ৫৩ বলে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন সেদিকউল্লাহ। ইমার্জিং এশিয়া কাপের এবারের আসরে এটি তার পঞ্চম হাফ সেঞ্চুরি। অর্থাৎ টুর্নামেন্টে খেলা সবগুলো ম্যাচেই পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেছেন তিনি। শেষ দিকে অপরাজিত ১৬ রান করে আফগানদের জয় নিশ্চিত করেন ইসাক। সেদিকউল্লাহ অপরাজিত ছিলেন ৫৫ রানে।

এর আগে টস জিতে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই নিয়মিত উইকেট হারাতে থাকে শ্রীলঙ্কা। মাত্র ১৫ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। সেখান থেকে লঙ্কানদের টেনে তোলার চেষ্টা করেন পবন রত্নায়েকে ও সাহান। ২০ রান করে পবন ফিরলেও সাহান খেলেছেন ৪৭ বলে অপরাজিত ৬৪ রানের ইনিংস। আরেক ব্যাটার নিমেশ ভিমুক্তি করেছেন ২৩ রান। শেষ পর্যন্ত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৩৩ রানের পুঁজি গড়ে শ্রীলঙ্কা। আফগানিস্তানের হয়ে বিলাল সামি তিনটি ও আল্লাহ গাজানফার দুটি উইকেট নিয়েছেন।

এআর

Wordbridge School
Link copied!